Beta

টেস্ট সিরিজটা কেন তিন ম্যাচের হলো না?

২০ মার্চ ২০১৭, ১৫:৪৯

স্পোর্টস ডেস্ক

শুধু ঘরের মাঠেই না, বিদেশে গিয়েও জিততে শুরু করেছে বাংলাদেশ। শ্রীলঙ্কা সফরে গিয়ে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে গেলেও সিরিজের দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছেন মুশফিক-সাকিবরা। জয় দিয়ে স্মরণীয় করে রেখেছেন বাংলাদেশের শততম টেস্টটি। কিন্তু এখন হয়তো অনেকেরই আফসোস হচ্ছে যে, টেস্ট সিরিজটা কেন তিন ম্যাচের হলো না। শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারাও হতাশ হয়েছেন সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচ না থাকায়।

বাংলাদেশের শততম টেস্ট জয়ের পর মুশফিকদের অভিনন্দন জানিয়েছিলেন সাঙ্গাকারা। একই সঙ্গে এই সিরিজে আরেকটি টেস্ট না থাকায় আক্ষেপও করেছেন সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। নিজের টুইটারে তিনি লিখেছেন, ‘সিরিজে তৃতীয় আরেকটি টেস্ট থাকলে খুবই ভালো হতো। সিরিজ নির্ধারণী কোনো ম্যাচ না থাকায় কিছুটা হতাশই হয়েছি।’

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেলেও নিয়মিতভাবে টেস্ট খেলতে না পারার আক্ষেপটা বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে অনেক দিন ধরেই আছে। তিন ম্যাচের টেস্ট সিরিজও বাংলাদেশ প্রায় খেলেনি বললেই চলে।

এখন পর্যন্ত বাংলাদেশ খেলেছে মোট ৫১টি টেস্ট সিরিজ। এর মধ্যে তিন ম্যাচের সিরিজ ছিল মাত্র তিনটি। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে, ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ও ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। বাকি সবগুলো সিরিজই হয় দুই ম্যাচের বা এক ম্যাচের।

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ যেভাবে একের পর এক সফলতা পাচ্ছে, তাতে হয়তো আশা করাই যায় যে, আগামীতে টাইগারদের তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার সুযোগ করে দেবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

Advertisement
Advertisement