Beta

আপনার জিজ্ঞাসা

অভাবমুক্তির জন্য কোন আমল করব?

২০ মে ২০১৭, ০৯:৩৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৯৬৪তম পর্বে অভাবমুক্তির জন্য কোন আমল  দরকার, ঢাকার উত্তরা থেকে ইমেইলে তা জানতে চেয়েছেন মোহাম্মদ আলমগীর হোসেন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি অভাবমুক্ত হতে চাই। কোন আমল করব?

উত্তর : কেউ অভাবমুক্ত হতে চাইলে সবচেয়ে ভালো কাজ হচ্ছে আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা। বেশি বেশি আত্মীয়তার সম্পর্ক রক্ষা করবেন এবং আল্লাহ রাব্বুল আলামিনের কাছে এর জন্য বেশি বেশি করে দোয়া করবেন। সুনানে তিরমিজির একটি রেওয়ায়েত দ্বারা সাব্যস্ত হয়েছে, অভাবমুক্তির জন্য পাঁচ ওয়াক্ত সালাত জামাতে আদায় করাও একটি নেক আমলের মধ্যে অন্তর্ভুক্ত, যেটি মানুষদের সহযোগিতা করে। যদিও এই হাদিসটির সনদের মধ্যে বিতর্ক রয়েছে। এই সনদটি গ্রহণযোগ্য কি না, তা নিয়েও বিতর্ক রয়েছে। তবে পাঁচ ওয়াক্ত সালাত নিয়মিত যদি কেউ জামাতে আদায় করে থাকে, তাহলে তার রিজিকের যে সমস্যা বা অভাব আছে, তা দূর হয় মর্মে একটি জয়িফ হাদিসের মধ্যে আলোচনা করা হয়েছে। তবে আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। তাই এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

Advertisement
Advertisement