Beta

সিঙ্গাপুরে প্রবাসী শ্রমিকদের সাংস্কৃতিক অনুষ্ঠান

১০ জানুয়ারি ২০১৮, ১৩:১৩

মনির আহমদ, সিঙ্গাপুর

সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন দেশের প্রবাসীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। গত রোববার ১১৩ সৈয়দ আলী রোডের মালাবারের হলরুমে আয়োজিত হয় এই অনুষ্ঠান।

বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপিন, মিয়ানমারসহ বিভিন্ন দেশের প্রবাসীরা তাঁদের নিজস্ব সংস্কৃতি পরিবেশন করেন এবং প্রধান অতিথি ছিলেন TWC2-এর সদস্য দেবী ফরদাইস। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি জিল্লুর রহমান, আইধার (Aidha) সিইও জ্যাকলিন লোহ। সিঙ্গাপুর হিউম্যানিস্ট সোসাইটির প্রেসিডেন্ট তান টাট সি, অভিবাসী কবিতা প্রতিযোগিতার আয়োজক শিভাজি দাস ও সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক মঞ্জুরুল মান্নান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বাংলাদেশি ব্যান্ড মাইগ্র্যান্ট ব্যান্ড সিঙ্গাপুর, ইন্দোনেশীয় গানের দল এমএসবি ও আওয়ার ভয়েস। খুদে শিল্পী রাকেশ গেয়ে শোনান ‘তোমার আকাশ দুটি চোখে আমি হয়ে গেছি তারা’ ও দেশীয় নৃত্য পরিবেশন করেন ফিলিপিনো ডান্স গ্রুপ ‘ক্রস বর্ডার’। অনুষ্ঠানে ইন্দোনেশীয় ডান্স গ্রুপ এমএসবি, সেকার অরুণ ছাড়াও ভারতের আন্তর্জাতিক স্কুলের শিক্ষার্থীরা তাদের নৃত্য পরিবেশন করে।
প্রবাসী কবিদের হৃদয় নিংড়ানো কবিতা আবৃত্তি পর্বে ছিল বাংলাদেশের সাথে ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপিন, মিয়ানমার ও চায়নিজ কবিতা।

বাংলা কবিতা পড়েন কবি জাকির হোসেন খোকন, মোহর খান, শরিফ উদ্দিন, মাহাবুব দিপু, এম এ সবুর, দেবব্রত বসু, সৈয়দুর রহমান লিটন, সোর্জিক সারথি দাস, জুলফিকার আলী ও মনির আহমদ। 

এ ছাড়া ছিল প্রবাসী লেখকদের প্রকাশিত বইয়ের প্রদর্শনী।

অনুষ্ঠানের এক বিশেষ পর্বে অভিবাসী কবিতা প্রতিযোগিতা ২০১৭ সালের তিন বিজয়ীকে ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়।

আয়োজক সদস্য রুবেল অর্ণব জানান, এই আয়োজনের মাধ্যমে সিঙ্গাপুরের স্থানীয়দের সঙ্গে সাংস্কৃতিক বন্ধন তৈরি করাই আমাদের লক্ষ্য। অনুষ্ঠানটি প্রতিবছর আয়োজন করার পরিকল্পনা রয়েছে। 

Advertisement
1.0424089431763