Beta

‘সৌদি আরবে বিদেশি শ্রমিকদের কর দিতে হবে না’

০৯ জানুয়ারি ২০১৮, ২২:০৫

বিদেশি শ্রমিকদের ওপর নতুন কর আরোপ করবে না সৌদি সরকার। ছবি : অ্যারাবিয়ান বিজনেস

সৌদ আরবে বিদেশি শ্রমিকদের আয়ের ওপর কর দিতে হবে এমন তথ্যকে ‘গুজব’ বলেছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি)। আজ মঙ্গলবার মন্ত্রণালটির মুখপাত্র খালেদ আবা আল খইলের বরাত দিয়ে এ তথ্য জানায় সংবাদমাধ্যম সৌদি গেজেট।

খালেদ আবা আল খইল বলেন, ‘যেসব বিদেশি শ্রমিক মাসে তিন হাজারের বেশি সৌদি রিয়াল আয় করেন, তাঁদের কাছ থেকে ১০ ভাগ কর নেওয়া হবে এমন গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হচ্ছে। এ ধরনের খবরের কোনো সত্যতা নেই।’ এ ছাড়া বিদেশিদের ওপর নতুন কোনো কর আরোপের ইচ্ছে সরকারের নেই বলে জানান তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব আছে, ৬০ ধরনের চাকরিতে বিদেশি শ্রমিকরা কাজ করতে পারবেন না। সেখানে শুধুমাত্র সৌদি নাগরিকরাই কাজ করতে পারবেন। এসব গুজব অস্বীকার করে খালেদ আবা আল খইল আরো বলেন, ‘শুধুমাত্র ১৯টি খাতে সৌদি নাগরিকরা কাজ করতে পারবেন। সেই সব খাতেই বিদেশি শ্রমিকদের কাজে নিয়োগ ও অনুমোদনের দেওয়া ব্যাপারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।’

এদিকে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে এ বছরই প্রথম চালু হয়েছে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রথা। নতুন বছরের প্রথম দিন থেকে দেশ দুটিতে অধিকাংশ পণ্যে ও সেবায় ৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে।

খাদ্যপণ্য, পোশাক, পেট্রল, ডিজেল, হোটেল ভাড়ার ক্ষেত্রে এই ভ্যাট দিতে হবে। তবে ভ্যাটের আওতার বাইরে থাকছে চিকিৎসাসেবা, অর্থসেবা ও পরিবহন সেবা। এ ছাড়া আয়কর দিতে হবে না। সৌদি আরবে যে পণ্য কিনতে ১০০ রিয়াল লাগত, ভ্যাট বসানোর পর সেই পণ্য কিনতে অতিরিক্ত পাঁচ রিয়াল দিতে হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement