Beta

বাংলা মেলার জন্য প্রস্তুত অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিরা

০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:১১ | আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৭

রাশেদ শ্রাবন

‘এসো বিজয়ের উৎসবে মাতি’ স্লোগানকে সামনে রেখে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজয় উৎসব, ‘আমরা বাংলাদেশি’ আয়োজিত বাংলা মেলা।

আগামী ৩০ ডিসেম্বর সিডনির ওয়ালি পার্কে আয়োজিত হবে এই উৎসব।

চার বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এই বাংলা মেলা। আর এখন এর জন্য সারা বছর অপেক্ষা করে থাকেন অস্ট্রেলিয়ার প্রবাসী বাংলাদেশিরা।

বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি আর ঐতিহ্য নিয়ে অস্ট্রেলিয়া নিরলসভাবে কাজ করে যাচ্ছে ‘আমরা বাংলাদেশি’ নামক সংগঠনটি। এবার মেলার দিন সিডনি শহরের সরকারি স্কুল, বিশ্ববিদ্যালয় এবং অফিস-আদালত ছুটি থাকায় মেলায় বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিদের আনাগোনা হবে বলে মনে করেন সংগঠনটির মুখপাত্র শিবলী আবদুল্লিয়াহ।

এই মেলা অস্ট্রেলিয়া ও প্রশান্ত মহাসাগর অঞ্চলে বসবাসরত বাংলাদেশিদের সবচেয়ে বড় উৎসব উল্লেখ করে শিবলী বলেন, অস্ট্রেলিয়ান সরকারের প্রতিনিধি ছাড়াও এই বাংলা মেলায় অংশ নেন বিভিন্ন কমিউনিটির বিভিন্ন দেশের মানুষ।

এরই মধ্যে বাংলা মেলাকে সামনে রেখে প্রবাসী বাংলাদেশিরা নিতে শুরু করেছেন ব্যাপক প্রস্তুতি। বিশেষ করে অনুষ্ঠানের মঞ্চে যে শিশু-কিশোর বা শিল্পীরা তাঁদের পরিবেশনা তুলে ধরবেন তাঁরা শুরু করেছেন মহড়া।

এ বছর বাংলা মেলার টেলিভিশন পার্টনার এনটিভি এবং এনটিভি অনলাইন। প্রথমবারের মতো এই মেলার টাইটেল স্পনসর হয়েছে মিউচুয়াল হোমস।

আমরা বাংলাদেশির স্পনসর কোর্ডিনেটর ইব্রাহিম খলিল মাসুদ এনটিভি অনলাইনকে জানান, দর্শকের চাহিদা ও কমিউনিটির কথা চিন্তা করে পুরো অনুষ্ঠানকে সাজানো হবে বাংলাদেশের আমেজে। তিনি বলেন, তাঁদের সংগঠনের প্রতি সব সময় প্রবাসীদের কিছু বাড়তি চাওয়া থাকে, তাই তাঁরাও চেষ্টা করেন নতুন কিছু করার। বাংলা মেলা উপলক্ষে আগামী ১০ তারিখ সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে উল্লেখ করে স্থানীয় সাংবাদিকদের সমাবেশে আসার আহ্বান জানান তিনি।

Advertisement
0.76782703399658