Beta

রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবি মালয়েশিয়ায়

২১ সেপ্টেম্বর ২০১৭, ০১:০৪

রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে গতকাল মঙ্গলবার কুয়ালালামপুরের একটি রেস্তোরাঁয় প্রতিবাদ সভা করেন সংবাদিকরা। ছবি : এনটিভি

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর চালানো গণহত্যা ও নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে কুয়ালালামপুরের একটি রেস্তোরাঁয় এক  প্রতিবাদ সভায় এ দাবি জানানো হয়।

সভায় সাংবাদিকরা বলেন, মিয়ানমারের আইন-শৃঙ্খলারক্ষাকারী সংস্থাগুলো অভ্যন্তরীণ বিদ্রোহ দমনের নামে নিরীহ-নিরস্ত্র মানুষের ওপর নির্যাতন ও ধর্ষণসহ গণহত্যা চালাচ্ছে। যা ইতিহাসের নজিরবিহীন বর্বরতা। রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও গণহত্যা বন্ধের বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের পাশে সবাইকে দাঁড়াতে হবে।

সাংবাদিকরা আরো বলেন, দক্ষ কূটনৈতিক তৎপরতা ও মিয়ানমার সরকারের ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগের অভাবে সেখানকার আইন-শৃঙ্খলা বাহিনী বেপরোয়া হয়ে উঠেছে। এর ফলে রাখাইন রাজ্যের সাধারণ মুসলমানরা সব হারাচ্ছে। রাখাইন রাজ্যে সহিংসতা বন্ধ ও রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারকে বাধ্য করতে হবে। এ জন্য যথাযথ কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করতে হবে।

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন 'বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব-মালয়েশিয়ার' সভাপতি এস এম রহমান পারভেজ এ সভায় সভাপতিত্ব করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি আমিনুল ইসলাম রতন, রফিকুল ইসলাম, এনটিভির মালয়েশিয়া প্রতিনিধি কায়সার হামিদ হান্নান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের রফিক আহমদ খান, ৭১ টিভির শামছুজ্জামান নাঈম, সময় টিভির মোহাম্মদ আবদুল কাদের, প্রবাসীর দিগন্তের নির্বাহী সম্পাদক কাজী আশরাফুল ইসলাম ও প্রবাস কথার মালয়েশিয়া প্রতিনিধি শাহরিয়ার তারেক।

Advertisement
0.81596803665161