Beta

অস্ট্রেলিয়ায় ‘বাংলা কাগজ’ পত্রিকার যাত্রা শুরু

০৬ আগস্ট ২০১৭, ২০:১৩

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ায় অনেক প্রবাসী বাঙালি বসবাস করে। এর মধ্যে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের লাখো বাঙালি রয়েছে। দুই বাংলার পাঠকদের কথা বিবেচনা করে গত ৩১ জুলাই অস্ট্রেলিয়ার সিডনিতে যাত্রা শুরু করেছে ‘বাংলা কাগজ’ নামের একটি পত্রিকা। অস্ট্রেলিয়াসহ দেশ-বিদেশের সব খবর বাংলায় প্রকাশ করবে ‘বাংলা কাগজ’  পত্রিকা। মাসিক এই কাগজটি প্রকাশিত হওয়ার প্রথমদিনেই সিডনির বাঙালি কমিউনিটির মধ্যে দারুণ সাড়া ফেলেছে।

বাংলা প্রবাসীদের জন্য বিনামূল্যে বিতরণের এই মাসিক কাগজটির প্রথম সংখ্যায় বাংলাদেশের বিশিষ্ট চিত্রশিল্পী ও কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য্য বিশেষ একটি ড্রইংয়ের মাধ্যমে পত্রিকাটির পাঠকদের শুভেচ্ছা জানিয়েছেন ড. আনিসুজ্জামানও। দুই বাংলার বেশ কয়েকজন তরুণ লেখক বাংলা কাগজের প্রথম সংখ্যায় লিখেছেন। অনলাইনেও ৪০ পৃষ্ঠার কাগজটি থাকবে। ওয়েব ঠিকানায়(http://banglakagoj.com.au/) মিলবে পত্রিকাটির ই-পেপার এবং অনলাইনের অন্যান্য খবর। মাসিক ‘বাংলা কাগজ’-এর সম্পাদক হিসেবে রয়েছেন হুমায়ূন রেজা। পত্রিকাটির প্রকাশক আশরাফুল হক। এ ছাড়া উপদেষ্টা সম্পাদক ড. আবুল হাসনাত মিল্টনসহ সম্পাদনা পর্ষদ সদস্য হিসেবে রয়েছেন কাউসার খান।

সম্পাদক হুমায়ূন রেজা জানান, এই মাসিক কাগজটি দুই বাংলার পাঠকদের সেতুবন্ধন হিসেবে প্রকাশিত হচ্ছে। তিনি আরো বলেন, প্রবাসে বাংলা ভাষাভাষীদের মধ্যে একটি সমন্বয়ের সূত্র হিসেবেই পত্রিকাটি কাজ করবে। প্রবাসীদের সাফল্য, সংকট, প্রয়োজন আর মতপ্রকাশের একটি অভিন্ন মঞ্চ হিসেবেই বাংলা কাগজ ভূমিকা রাখবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement