Beta

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ১৮০

০৬ আগস্ট ২০১৭, ১৮:০৭ | আপডেট: ০৬ আগস্ট ২০১৭, ১৮:৪১

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে গতকাল শনিবার অভিযান চালিয়ে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৮০ জন অবৈধ শ্রমিককে আটক করে ইমিগ্রেশন পুলিশ।ছবি : এনটিভি

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৮০ জন অবৈধ শ্রমিককে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ।

স্থানীয় সময় শনিবার দুপুর ১২টার দিকে কুয়ালালামপুরে বাংলা মার্কেট ও এর আশপাশের কয়েকটি এলাকা থেকে তাঁদের আটক করা হয়। 

বেশ কিছুদিন ধরেই মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে দেশটির অভিবাসন বিভাগ। এরই অংশ হিসেবে কোতারায়া বাংলা মার্কেটে ইমিগ্রেশন পুলিশ, রেলা ও ডিবি কেএল যৌথ অভিযান পরিচালনা করে। অভিযানের নেতৃত্ব দেন মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী।

পেতালিং স্ট্রিট, লেবুহ পুডু, জালান টুন, এইচএসলি এবং জালান সেলাঙ্গর ও চায়না টাউন এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ৫৮০ জন বিদেশি শ্রমিকের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে ১৮০ জন অবৈধ শ্রমিককে আটক করা হয়। তাদের মধ্যে বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভিয়েতনামসহ আরো কয়েকটি দেশের নাগরিক রয়েছেন। 

অবৈধ শ্রমিকদের আটক ছাড়াও ইমিগ্রেশন বিভাগ কোতারায়া বাংলা মার্কেটে কয়েকটি দোকান মালিককে জরিমানা ও সতর্ককরণ নোটিশ দেয়।
অভিযানের বিষয়ে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী বলেন, যত দিন না অবৈধ শ্রমিকদের মালয়েশিয়া থেকে বিতাড়িত করতে পারছি। তত দিন সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে। 

একই দিনে ওই সব এলাকার বিভিন্ন যৌনপল্লীতেও অভিযান চালায় ইমিগ্রেশন পুলিশ। এ বিষয়ে মুস্তাফার আলী বলেন, ‘যৌনকর্মে শুধু বিদেশি নারীরা যুক্ত হচ্ছেন। আমরা এই ধরনের অবৈধ কাজকে কখনই বৈধতা দেব না। যারা এ ধরনের কাজে যুক্ত থাকবে তাদের শাস্তির ব্যবস্থা করা হবে।’ এ জন্য ইমিগ্রেশন পুলিশ, ডিবিকেএল একসঙ্গে কাজ করবে বলে তিনি জানান।

Advertisement
0.94883108139038