Beta

মক্কায় বিএনপি নেতা আবু সুফিয়ান

জনগণের মাথায় ঋণের বোঝা, সুইস ব্যাংকে জমছে টাকা

০২ জুলাই ২০১৭, ২৩:০১

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান গত শুক্রবার সৌদি আরবের মক্কা প্রাদেশিক বিএনপির উদ্যোগে তৃণমূলের প্রতিনিধি সভা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন। ছবি : এনটিভি

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান বলেছেন, ১৬ কোটি মানুষের মাথাপিছু ৪৬ হাজার টাকা ঋণের বোঝা অন্যদিকে সুইস ব্যাংকে টাকা জমানোর হিড়িক। তিনি বলেন, বাংলাদেশ থেকে ২০০৫-২০১৫ সালের মধ্যে ৬৩ বিলিয়ন ডলার বিদেশে পাচার হয়েছে। কিভাবে এত টাকা পাচার হয়ে গেল সে ব্যাপারে সরকার উদাসীন। বড় বড় পাচারকারী কিংবা ব্যাংক লুটেরাদের নিয়ে সরকারের মাথাব্যথা নেই। খেটে খাওয়া মানুষদের ওপর অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দিয়ে লুটের টাকা সমন্বয় করার চিন্তা।

গত শুক্রবার সৌদি আরবের মক্কা প্রাদেশিক বিএনপির উদ্যোগে মক্কা নগরীর একটি কমিউনিটি সেন্টারে তৃণমূলের প্রতিনিধি সভা এবং ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আবু সুফিয়ান।

জনগণের দৈনন্দিন ব্যয় ও দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে উল্লেখ করে আবু সুফিয়ান বলেন, পণ্য মূল্যের ঊর্ধ্বগতির কারণে সরকার বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ এবং বর্তমান চড়া বাজারে শ্রমজীবী ও মধ্যবিত্ত মানুষের পক্ষে টিকে থাকা অসম্ভব হয়ে পড়েছে। দুর্নীতি আর টাকা পাচার না থামিয়ে সরকার তাদের সীমাহীন লুটপাটের সব চাপ ও করের বোঝা সাধারণ জনগণের ওপর চাপিয়ে দিচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে ব্যর্থ হওয়ায় এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সঙ্গে বৈরী সম্পর্কের কারণে বাংলাদেশ থেকে জনবল নেওয়া বন্ধ করে দিয়েছে। এতে প্রচুর পরিমাণ রেমিটেন্স হারানোর পাশাপাশি দেশে বেকারত্বের হার বাড়ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মক্কা প্রাদেশিক বিএনপির সভাপতি খন্দকার এম এ হেলাল। মক্কা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল আবসার চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এম মামুন মিয়া।

শুরুতে পবিত্র কোরআন শরিফ তিলাওয়াত করেন মাওলানা বেলাল উদ্দিন। বক্তব্য দেন দেলোয়ার হোসেন, মহিউদ্দিন চৌধুরী, সফিউল কাদের, জুয়েল রানা, জুনায়েদ, মইনুল ইসলাম লিঠু, গাজী কামালসহ আরো অনেকে।

আলোচনা সভার শুরুতে জাতীয় সংগীত ও দেশের গান পরিবেশন করেন প্রবাসী শিল্পী আমান উল্লাহ ও আজম।

অনুষ্ঠানে মক্কা প্রাদেশিক শাখা ও বিভিন্ন অঞ্চল কমিটির বিপুল নেতাকর্মী উপস্থিত ছিলেন।

Advertisement
1.0116920471191