Beta

ঈদের ছুটিতেও সৌদিতে অবৈধ প্রবাসীদের আউটপাস সেবা অব্যাহত

১৯ জুন ২০১৭, ১৮:১৭

সৌদি আরবে বাংলাদেশের জেদ্দা কনস্যুলেটে আউটপাস সংগ্রহ করতে প্রবাসীদের ভিড়। ছবিটি সম্প্রতি তোলা। এনটিভি

সৌদি আরব সরকারের দেওয়া অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ জুন। এরই মধ্যে দেশটিতে ঈদুল ফিতরের ছুটি শুরু হয়েছে। এই ছুটির মধ্যেও অবৈধ প্রবাসীদের নিজ দেশে ফেরার সুযোগ দিতে আউটপাস সেবা (দেশে ফেরার অনুমতিপত্র) অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকারের জাওয়াজাত অফিস বা সৌদি পাসপোর্ট অধিদপ্তর।

সৌদি পাসপোর্ট অধিদপ্তর স্থানীয় সময় প্রতিদিন সকাল ৫টা থেকে বিকেল ৩টা ও রাত ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত অবৈধ প্রবাসীদের জন্য এই সেবা খোলা রাখছে। এ ছাড়া সৌদি বাদশাহর দেওয়া সাধারণ ক্ষমায় নিজ নিজ দেশে ফিরে গিয়ে বৈধ ভিসা নিয়ে আবার সৌদি আরব ফিরতে পারবেন প্রবাসীরা।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ অবৈধ বাংলাদেশিদের এ সুযোগ কাজে লাগিয়ে বৈধভাবে আবার ফেরত আসার আহ্বান জানিয়েছেন।

সৌদি আরবের পত্রিকা আখবার টোয়েন্টিফোরের এক প্রতিবেদনে বলা হয়, অভিবাসন পরিচালক মেজর জেনারেল আল-ইয়াহইয়া বলেন, ‘সৌদি সরকারঘোষিত সাধারণ ক্ষমার আওতায় ২০ রমজান পর্যন্ত পাঁচ লাখ ২৫ হাজার ২৩৫ জনকে এক্সিট ভিসা দেওয়া হয়েছে। আর এখন পর্যন্ত এক লাখেরও বেশি অবৈধ বিদেশি নাগরিক এই সুযোগে সৌদি আরব ত্যাগ করেছেন।’ তিনি আরো বলেন, সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার আগেই অবৈধ প্রবাসীরা যাতে ঠিক সময়ে এক্সিট ভিসা পান, সে জন্য সৌদি সরকারের এই সিদ্ধান্ত। বর্তমানে সৌদি আরবের বিভিন্ন পোর্টে আরো বেশি  সংখ্যক জরুরি কাউন্টার স্থাপন করা হয়েছে। আর সব আনুষ্ঠানিকতা শেষ করে সৌদি আরব ত্যাগের অপেক্ষায় আছেন চার লাখ ১৫ হাজার অবৈধ প্রবাসী। সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে সৌদি আরব ত্যাগ করেছেন এমন চার হাজার লোক এরই মধ্যে বৈধভাবে সৌদি আরবে এসেছেন বলেও সংবাদটিতে জানানো হয়।

Advertisement
0.81571483612061