Beta

মালয়েশিয়ায় মালায়া ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন

১৭ এপ্রিল ২০১৭, ১৬:০৬

মালয়েশিয়া শীর্ষস্থানীয় মালায়া ইউনিভার্সিটিতে বর্ণিল আয়োজনে নববর্ষ উদযাপনের কয়েকটি দৃশ্য। ছবি : এনটিভি

বাংলা ১৪২৪ সালের প্রথম দিন। বাঙালি সংস্কৃতির চিরায়ত এই দিনটি উপলক্ষে মালয়েশিয়া প্রবাসী বাঙালিদের মধ্যেও আনন্দের কলরব। এই আনন্দ-উচ্ছ্বাসকে সবার সঙ্গে ভাগ করে নিতে মালয়েশিয়া  শীর্ষস্থানীয় মালায়া  ইউনিভার্সিটিতে বর্ণিল আয়োজনে নববর্ষ উদযাপন করেছে।

মালায়া ইউনিভার্সিটির বাংলাদেশি পিএইচডি গবেষক ফারজানা নাহিদের অনুষ্ঠান পরিচালনায় সামিনা নাসরিনের সভাপতিত্বে বৈশাখী অনুষ্ঠানে  মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (বাণিজ্য ) ধনঞ্জয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মালায়া ইউনিভার্সিটির বাংলাদেশি পিএইচডি গবেষক সদস্যরা বর্ণিল পোশাকে অনুষ্ঠানে উপস্থিত হন। শতাধিক বাঙালি শিক্ষার্থীর  অংশগ্রহণে অনুষ্ঠান মঞ্চটি হয়ে উঠে প্রাণবন্ত ও উৎসবমুখর।

আবহমান বাংলার সংস্কৃতিকে তুলে ধরতে অনুষ্ঠান প্রাঙ্গণ ও মঞ্চ ঐতিহ্যবাহী আল্পনা, নকশা, জামদানি এবং বাংলাদেশি চিত্রকলা দিয়ে সাজানো হয়।

 মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব ধনঞ্জয় অতিথিদের স্বাগত জানান এবং নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন। এরপর মালায়া বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রসহ লোকগীতি ও দেশাত্ববোধক গান পরিবেশন করা হয়।

অতিথিদের আপ্যায়ন করা হয় হরেক রকমের দেশীয় খাবার দিয়ে। এ দেশীয় খাবারের আয়োজনের মধ্যে ছিল ভোজনবিলাসী বাঙালির প্রিয় খিচুড়ি, ইলিশ মাছ, বিভিন্ন পদের মাংস, ভর্তা, ভাজি, রকমারী পিঠা, পায়েস, মিষ্টান্ন, চটপটি, ফুচকা, মুড়ি-মুড়কি, খই, বাতাসা, দই, ঘোলের শরবত, জিলাপিসহ আরো কয়েকটি পদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালায়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. রাজা রাশিয়া, ড. টেরেন গোমেজসহ অন্যরা।

Advertisement
Advertisement
1.008003950119