Beta

রম্য

আমরা যখন ফাইনালে

০৬ মার্চ ২০১৬, ১৩:৩৮ | আপডেট: ০৬ মার্চ ২০১৬, ১৩:৫০

বাংলাদেশ এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে। এর আগে ওডিআই ফরম্যাটে ফাইনালে গিয়েও হেরেছে। সেদিনের কান্না আজো চোখে লেগে আছে। আজ জিতে সে ক্ষতে প্রলেপ দেওয়া হবে।

আজ সন্ধ্যায় ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। এ নিয়ে রীতিমতো উৎসব শুরু হয়েছে। সম্ভবত এই প্রথম আমরা একটা বিষয়ে একমত হয়েছি। দল জেতাতে হবে। দলকে সাপোর্ট দিতে হবে।

যে মানুষটা গত চার বছরে ফেসবুক প্রোফাইল পিকচার পরিবর্তন করেননি, তিনিও বিপুল উৎসাহে মাশরাফির ছবি প্রোফাইলে দিচ্ছেন। অথবা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের স্টিকার লাগাচ্ছেন ছবিতে। গত রাত ছিল প্রোফাইল পিকচার বদলানো রাত। আবহাওয়াবিদদের ভাষায় বলতে গেলে, ‘গত রাতে বাংলার ফেসবুকাশে প্রোফাইল পিকচার পরিবর্তনের সুনামি বয়ে যায়। মিরপুর থেকে সৃষ্ট এ সুনামির ফলে দেশের সব ফেসবুকারের প্রোফাইলে মাশরাফি ও ক্রিকেট বোর্ডের ছবি আপলোড হতে থাকে। একই সঙ্গে হালকা ও মাঝারি ধরনের লাইক, কমেন্ট ও স্টিকার কমেন্ট ঝরতে দেখা যায়। এ ‍সুনামি আজ সন্ধ্যা বা রাতের দিকে তীব্র থেকে তীব্রতর হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট পরিদপ্তর। সবাইকে যথেষ্ট পরিমাণ মোবাইল চার্জ ও মেগাবাইট নিয়ে সতর্ক থাকার সরকারি নির্দেশ জারি করা হয়েছে।’

বাংলার এহেন মুহূর্তে সবচেয়ে শক্তিশালী ভূমিকা রাখছে ফেসবুক সমাজ। তারা পাকিস্তানকে হারানো পরপরই একটা ইভেন্ট খুলেছে। ‘বাংলাদেশ এশিয়া কাপ জিতলে’ নামের এই ইভেন্টে বাংলাদেশ জিতলে কে কী করবে, সেই প্রতিশ্রুতি দিচ্ছে সবাই। আসুন, দেখে আসি সেই ইভেন্টে পোস্ট হওয়া মজার কিছু প্রতিশ্রুতি—

একজন জানিয়েছে, বাংলাদেশ এশিয়া কাপ জিতলে তিনি আর বাজার থেকে টাকা মারবেন না। (এ রকম হলে বাংলাদেশ চ্যাম্পিয়ন হলে তো হাজার হাজার ছেলে বেকার হয়ে যাবে)

* এক মেয়ে বলেছে, বাংলাদেশ জিতলে ক্রাশকে সরাসরি প্রপোজ করবেন। (ছেলেটার ভাগ্য আছে;/ )

* আরেক ছেলে বলেছে, বাংলাদেশ জিতলে বিয়েও করে ফেলতে পারে। (কী ভয়াবহ সিদ্ধান্ত। খেলার সঙ্গে বিয়ে মেশানো ঠিক নয়)

*এক মহিলা লিখেছে, বাংলাদেশ জিতলে আর সিরিয়াল দেখব না (তার স্বামীর উচিত বেশি করে দান-খয়রাত করা)

একটা কথা মাথায় রাখতে হবে, টি-টোয়েন্টিতে আমরা ১০ নম্বর দল। ভারত এক নম্বর। এ বিচারে ফল সহজেই অনুমেয়। তার পরও দলটা বাংলাদেশ। পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো দলকে দুমড়েমুচড়ে দিয়ে ফাইনালে এসেছি আমরা। আমাদের দিনে যে কাউকে হারানোর ক্ষমতা রাখি। সুতরাং জয় আমাদেরই হবে ইনশাআল্লাহ।

পরিশেষে,

খেলা দেখা নিয়ে স্বল্প পরিচিত ছেলে ও মেয়ের মধ্যে কথা হচ্ছে—

ছেলে : বাংলাদেশ এশিয়া কাপ জিতলে আপনি কী করবেন?

মেয়ে : পাগল হয়ে যাবো। পাশে যাকে পাব, জড়িয়ে ধরে কান্না করব।

ছেলে : আমি আপনার পাশে বসে খেলা দেখতে চাই।

লেখক : সাংবাদিক ও রম্য লেখক

Advertisement
0.82872605323792