Beta

কীভাবে আপনি অফিস সামলাবেন?

২০ এপ্রিল ২০১৭, ১৯:৫৯

ফিচার ডেস্ক

পড়াশোনার অধ্যায় চুকিয়ে শুরু হয় চাকরির জীবন। এখানে প্রতি মুহূর্তে থাকে এগিয়ে যাওয়ার হাতছানি। তবে এগিয়ে যাওয়ার জন্য খুব সাবধানে বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করতে হয়। অনেকে আছেন যাঁরা অফিস সামলাতে হিমশিম খেয়ে যান। কোনটা থেকে কোনটা করবেন সেটা বুঝে উঠতে পারেন না। যে কারণে অফিস বসের কাছে নানা রকম কথা শুনতে হয়। সেই সঙ্গে নিজের ক্যারিয়ার নিয়ে পড়তে হয় সংশয়ে। তবে কিছু জিনিস মেনে চললে আপনি খুব সহজে অফিস সামলাতে পারবেন। হয়ে উঠতে পারবেন অফিস বস থেকে আরম্ভ করে সবার মধ্যমণি। টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে বিষয়গুলো তুলো ধরা হলো।

১. আপনি কি পীড়িত হচ্ছেন?

প্রথমে বোঝার চেষ্টা করুন কেন আপনাকে কঠোরভাবে কাজ করতে বলা হচ্ছে এবং আপনি ভালো করার চেষ্টা করুন। বস অথবা সহকর্মীরা আপনার কাছে উচ্চাশা করতে পারে, যা আপনার কাছে কঠিন মনে হতে পারে।

২. নোট করুন

বস অথবা কলিগ সবসময় খারাপ আচরণ করে না। আক্ষরিক অর্থে আপনি সাপ্তাহিক অনুপযুক্ত আচরণের নোট করতে পারেন।

৩. আপনার যুদ্ধ, আপনার ক্ষমতা

এই পরিস্থিতিতে কখনোই নেতিয়ে পড়ে থাকলে চলবে না। আপনাকে কোনো কিছু নিয়ে চাপ দেওয়া হলে আপনি বেশি সুযোগ দিলে কিন্তু বিপদ। তখন সবাই আপনাকে পেয়ে বসবে। কাজেই আপনাকে নিজের লড়ুয়ে ক্ষমতাটাও দেখাতে হবে।

৪. মাথা ঠান্ডা রাখুন

সবসময় নিজেকে ঠান্ডা রাখার চেষ্টা করুন। রেগে যাবেন না। যে যেমনভাবে আপনাকে আঘাত করে কথা বলুক না কেন, আপনি মাথা ঠান্ডা রেখে কাজ করার চেষ্টা করবেন। এতে সম্পর্ক ভালো থাকবে সহকর্মীদের সঙ্গে। সেই সঙ্গে আপনার কাজটা ভালো হবে।

৫. তাদের উদ্দীপনার সাড়া দেবেন না

তাদের সঙ্গে কাজ করে লড়াই করতে পারবেন না। ভালো কাজের মাধ্যমেই তাদের মোকাবিলা করতে হবে। লড়াই করার জন্য কাঠোর পরিশ্রম করুন। নিজেকে ব্যাখ্যা করবেন না।

Advertisement
Advertisement
1.4245500564575