Beta

রান্নাঘরের সৌন্দর্য বাড়ানোর কৌশল

২০ মার্চ ২০১৭, ১১:০৮

মাজেদুল হক তানভীর

বসবাসের স্থান ব্যতিক্রম ও আকর্ষণীয় করতে কে না চায়। সাজানোর দক্ষতার ওপর কক্ষের সৌন্দর্য নির্ভর করে। শয়ন কক্ষ ও বৈঠকখানার সাজসজ্জা নিয়ে ভাবলেও রান্নাঘরের সৌন্দর্য নিয়ে খুব কম মানুষ চিন্তা করে। রান্নাঘর সাজানোর জন্য ভিন্ন আঙ্গিকে চিন্তা করতে হয়। কেননা, যে রান্নাঘরে কাজ করে তাঁর ব্যক্তিত্ব ফুটে ওঠে এর সাজসজ্জার ওপর।

তাই রান্না ঘরের সৌন্দর্য বর্ধনে আপনাকে যথেষ্ট সৃজনশীলতার পরিচয় দিতে হবে। অতিরিক্ত সাজসজ্জা রান্নাঘরের সৌন্দর্য নষ্ট করতে পারে। তাই রান্নাঘর দৃষ্টিনন্দন করে তুলতে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই কিছু কৌশল জানিয়েছে। জেনে নিন কী সেগুলো।

১. ব্যতিক্রমী বাটি এবং চামচ ব্যবহার করুন

রান্নাঘরে সর্বপ্রথম যে কারো নজর কাড়ে চামচ, বাটি, প্লেট। তাই সাধারণ জিনিস ব্যবহার না করে বিচিত্র কিছু ব্যবহার করুন। আপনার হাতের নাগালে যদি বিচিত্র কোনো কিছু না পান তাহলে অনলাইনে অর্ডার করতে পারেন।

২. উপযুক্ত পাত্র

এখনকার রান্নাঘরগুলো আকারে ছোট হয়। তাই অতিরিক্তি হাঁড়ি-পাতিল পরিহার করাই বাঞ্ছনীয়। এ ক্ষেত্রে বিভিন্ন ডিজাইনের বড় পাত্র ব্যবহার করা যেতে পারে।

৩. ডিজানকৃত ডিনার সেট

সুন্দর ডিজাইনের ডিনার সেট আপনার রান্নাঘরের সাজসজ্জার একটি অনিবার্য অংশ। ব্র্যান্ডেড কোম্পানির ডিনার সেট ব্যবহারের চেষ্টা করুন। দেয়ালের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখেও ডিনার সেট রাখতে পারেন।

৪. রং নির্বাচন করা

রান্নাঘরের জন্য প্রয়োজনীয় আসবাবপত্র কেনার আগে থিম কিংবা রং নির্বাচন করা জরুরি। রঙের সঙ্গে মিল রেখে আনুষঙ্গিক বিষয় কিনলে রান্নাঘরের সৌন্দর্য বৃদ্ধি পাবে বহুগুণে।

৫. শো পিস রাখুন

অনেক শো পিস রেখে রান্নাঘরকে কখনো আর্ট গ্যালারি করার চেষ্টা করবেন না। কিন্তু রান্নাঘরে প্রবেশ করতেই চোখে পড়ে এমন স্থানে ছোট শো পিস রাখা যেতে পারে। এ ক্ষেত্রে বেশি দামি কিছু ব্যবহার না করলেও চলবে। ফুলদানিও ব্যবহার করতে পারেন।

৬. আসবাবপত্র ও ক্যাবিনেট

রান্নাঘরের আসবাবপত্র এবং ক্যাবিনেট কেনার আগে ভালো করে যাচাই বাছাই করুন। আপনার রান্নাঘরের জন্য যথাযথ জিনিসটিকেই প্রাধান্য দিন। ক্যাবিনেটে যথেষ্ঠ জায়গা থাকায় অনেক কিছু সেখানে রাখতে পারবেন। ফলে রান্নাঘর থাকবে পরিপাটি এবং দেখতেও চমৎকার লাগবে।

Advertisement
Advertisement