Beta

ডাইনোসরদের আদিনিবাস যুক্তরাজ্যে!

০৪ এপ্রিল ২০১৭, ১২:৪৯

ফিচার ডেস্ক

ডাইনোসর পৃথিবীর একমাত্র প্রাণী, যে বিলুপ্ত হওয়া সত্ত্বেও তাদের নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। জন্ম-মৃত্যু বা জীবনযাত্রা সবকিছু দিয়েই বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীর কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে এই প্রাণী। তবে ডাইনোসরদের প্রথম আবাসস্থলের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। কিউ কিডসের খবরে জানা যায় ডাইনোসরদের আদিনিবাস যুক্তরাজ্যে। 

কয়েক শতাব্দী ধরে বিজ্ঞানীদের ধারণা ছিল, ২২০ মিলিয়ন বছর আগে ডাইনোসরদের উৎপত্তি হয়েছে দক্ষিণ আমেরিকায়। কিন্তু সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। একদল বিশেষজ্ঞের ধারণা, ডাইনোসরদের উৎপত্তি নর্দার্ন হ্যাম্পশায়ারে, যা এখন ব্রিটেন নামে পরিচিত। 

গবেষণায় দেখা গেছে, এত দিন আমরা ডাইনোসরদের বিবর্তন ও তাদের প্রথম উৎপত্তি সম্পর্কে যা জেনে এসেছি, তা আসলে ভুল হতে পারে। আমরা যে ডাইনোসরদের প্রথম ডাইনোসর বলে জানি, সেই ডাইনোসর থেকে গবেষকরা যে জীবাশ্ম পরীক্ষা করেছেন, তা প্রায় ১৫ মিলিয়ন বছরের পুরোনো। 

গবেষকদের এই পুনর্মূল্যায়ন থেকে দেখা গেছে, ট্রাইনোসরাস রেক্স এবং ভেলোকি রেপ্টর প্রজাতির ডাইনোসরগুলোর অবস্থান সঠিকভাবে নির্ণয় করা হয়নি। তাদের জীবাশ্ম আরো গভীরভাবে পর্যবেক্ষণ করে দেখা গেছে, থিওরোপডস ও ট্রাইনোসরাস রেক্স প্রজাতির ডাইনোসরগুলোর একটি নতুন অংশ নর্থ আমেরিকায় পাওয়া গিয়েছিল, তারা আসলে নর্দার্ন হ্যাম্পশায়ারের পরবর্তী বংশধর। 

এই বিষয়টাকে সাধারণভাবে ব্যাখ্যা করা যায় : ডাইনোসররা দুটি প্রজাতিতে ভাগ হয়ে গিয়েছিল। একটি প্রজাতি, যাদের পশ্চাৎদেশ অনেকটা পাখির মতো, তাদের ডাকা হতো ‘ওরনিথিসচিয়া’। আর আরেকটি প্রজাতি, যাদের পশ্চাৎদেশ ছিল সরীসৃপের মতো, তাদের ডাকা হতো ‘সাওরিসচিয়া’। থিওরোপডস ও ট্রাইনোসরাস রেক্স প্রজাতির ডাইনোসররা মূলত সাওরিসচিয়া প্রজাতির একটি শাখা। কিন্তু বর্তমান গবেষকদের গবেষণা তাদের ওরনিথিসচিয়া প্রজাতির বলে দাবি করছে। 

Advertisement
0.82328605651855