Beta

একা কীভাবে হার্ট অ্যাটাক সামলাবেন

১৫ অক্টোবর ২০১৫, ২১:২৯ | আপডেট: ১৫ অক্টোবর ২০১৫, ২১:৩১

হার্ট অ্যাটাক হচ্ছে বুঝলে এই পদক্ষেপগুলো নিতে পারেন। ছবি : বোল্ডস্কাই

হার্ট অ্যাটাকের কারণে প্রতিবছর সারা বিশ্বে অনেক লোকের মৃত্যু হয়। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, হার্ট অ্যাটাক হলে প্রাথমিক অবস্থায় কী করতে হয়, সেটি অনেকেই জানেন না। এই না জানার কারণেই অনেকে ঢলে পড়েন মৃত্যুর কোলে।

পরিবারের প্রবীণ ব্যক্তিদের বা অন্য সদস্যদের কখনো কখনো বিভিন্ন কারণে  হয়তো বাড়িতে একাই থাকতে হয়। এ সময় হার্ট অ্যাটাক হলে প্রাথমিক অবস্থায় কী করতে হবে না জানার কারণে মৃত্যুর মতো ঘটনাগুলো ঘটে। তবে প্রাথমিক অবস্থায় কীভাবে হার্ট অ্যাটাক সামলাতে হয়, সেটি জানা থাকলে ঝুঁকি অনেক কমে যায়। এ বিষয়ে লাইফস্টাইল-বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই দিয়েছে কিছু পরামর্শ। 

লক্ষ্মণ
যদি আপনার বুকের মাঝখানে অথবা বুকের বাম পাশে ব্যথা অনুভব হয়,তবে এটি হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণ। এই ব্যথা ২০ মিনিট ধরে হয়। এটি ছড়িয়ে পড়ে বাম হাতের ওপরের অংশে, ঘাড় এবং চোয়ালের দিকে। অনেকের আবার বমিও হয়। এ ছাড়া অতিরিক্ত ঘাম হয় এ সময়। 

কী করবেন
এমন সমস্যা বোধ করলে ঘাবড়াবেন না বা অস্থির হয়ে পড়বেন না। হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্সকে ফোন করুন। যদি বাড়িতে আপনাকে একা থাকতে হয় তবে অ্যাম্বুলেন্স এবং নিকটস্থ হাসপাতালের ফোন নম্বর অবশ্যই নিজের কাছে রাখুন। 

অ্যাসপিরিন খেতে পারেন
এ সময় অ্যাসপিরিন খেয়ে নিতে পারেন। অনেক গবেষণায় বলা হয়,অ্যাসপিরিন খেলে হার্ট অ্যাটাকের রোগীদের প্রাথমিক শঙ্কা কাটতে সুবিধা হয়। যদি বাড়িতে একা থাকেন তবে চিকিৎসকের কাছে ফোন করে পরামর্শ অনুযায়ী অ্যাসপিরিন খেয়ে নিতে পারেন।  

গভীর শ্বাস প্রশ্বাস
গভীরভাবে শ্বাস প্রশ্বাস নিন এবং প্রতি দুই সেকেন্ড পরপর কাশি দিন। ক্রমাগত এবং দৃঢ়ভাবে কাশি দিন। এ ছাড়া হার্টের স্বাভাবিক ছন্দ ফিরে পেতে বুকে হালকাভাবে চাপ দিতে থাকুন। এই ছোট্ট পদ্ধতিগুলো সাহায্য করবে একা একা থাকলে হার্ট অ্যাটক সামলাতে। প্রাথমিক পদক্ষেপ নেওয়ার পর দ্রুত হাসপাতালে যান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement