Beta

হাতের বাড়তি আঙ্গুলের সমস্যা সমাধানে কী করবেন?

১৪ জানুয়ারি ২০১৮, ১৪:৪৯

ফিচার ডেস্ক

সাধারণত আমাদের হাতে পাঁচটি আঙ্গুল থাকে। তবে অনেকের ক্ষেত্রে আরেকটি আঙ্গুল হতে দেখা যায়। এগুলো সাধারণত জন্মগত ত্রুটি। এ ধরনের ত্রুটি সারাতে সার্জারি একটি বড় চিকিৎসা।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৬৮তম পর্বে কথা বলেছেন ডা. মহিউদ্দীন। বর্তমানে তিনি জাতীয় অর্থোপেডিক (পঙ্গু) হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে হ্যান্ড অ্যান্ড মাইক্রোসার্জারি বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : হাতে সাধারণত কী কী সমস্যা হয়, যাতে সার্জিক্যাল চিকিৎসা দরকার?

উত্তর : সাধারণত হাতের বা আপার লিম্বের সমস্যাগুলোকে আমরা দুই ভাগে ভাগ করি। একটি রয়েছে কনজেনিটাল ত্রুটি বা জন্মগতভাবে ত্রুটি। এর মধ্যে একটি হলো পলিডেকটাইলি। এর অর্থ হলো আমাদের যে পাঁচটি আঙ্গুল রয়েছে, একটি বাড়তি আঙ্গুল তৈরি হলো। এটি আমার হাতের বুড়ো আঙ্গুলের পাশে হতে পারে, ছোট আঙ্গুলের পাশে হতে পারে, মাঝেও হতে পারে। পলিডেকটাইলি বিভিন্নভাবে রোগীকে বিরক্ত করতে পারে। কার্যকারিতার দিক থেকে তার ক্ষমতা খুব কমিয়ে দিতে পারে। সৌন্দর্যহানী ঘটায়। এ রকম যখন কোনো বাচ্চা আসে, দেখা যায়, বাচ্চা তার হাতকে লুকিয়ে রাখে। এই ক্ষেত্রে আমরা সার্জারি করে তার অতিরিক্ত আঙ্গুলটা সুন্দরভাবে সরিয়ে দিতে পারি, তাহলে তার হাতের সৌন্দর্য বাড়বে এবং সে মানসিকভাবে আরো শক্তিশালী হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement