Beta

মাইগ্রেনের তীব্র ব্যথায় করণীয়

০৭ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৯

ফিচার ডেস্ক

মাইগ্রেনের রোগীদের অনেক সময় তীব্র ব্যথা শুরু হয়। এ সময় করণীয় কী? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯১৪তম পর্বে কথা বলেছেন ডা. মো. শহীদুল্লাহ সবুজ।

বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মাইগ্রেন অ্যাটাকের সময় কী করণীয়?

উত্তর : আমরা নিয়মিতভাবে অল্প কিছু দিনের জন্য দু-তিন মাসের জন্য আমরা ওষুধ দিয়ে থাকি। সেই ওষুধটা দিলে মাথাব্যথার ফ্রিকোয়েন্সিটা কমে আসবে। আর তীব্রতাটা কমে আসবে। আমরা বলি যখন মাথাব্যথা শুরু হবে, তখন যেন নির্দিষ্ট একটি ওষুধ রোগীরা খায়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় সাধারণ প্যারাসিটামলেই উন্নতি হয়ে যায়। দু-একজনের ক্ষেত্রে আরেকটু বেশি মাত্রার ব্যথার ওষুধ হয়তো দরকার হয়। অধিকাংশ ক্ষেত্রে অল্প ওষুধেই উন্নতি হয়।

প্রশ্ন : কী কী ধরনের ওষুধ দিয়ে থাকেন এবং কতদিন ধরে চলতে থাকে?

উত্তর : আমরা বলি মাথাব্যথা যখন থেকে শুরু হবে তখন থেকে আপনি একটি প্যারাসিটামল জাতীয় ওষুধ অথবা একটি ব্যথার ওষুধ খেয়ে ফেলবেন। সাধারণত আমরা এটিই নিয়মিত করি। কারণ, দেখা যায় একটি বয়সে গেলে মাথাব্যথা এমনিতেই ভালো হয়ে যায়। তখন আর চিকিৎসার দরকার পড়ে না। যতদিন চিকিৎসা ভালো না হচ্ছে, ততদিন আমাদের উদ্দেশ্য থাকে রোগীকে আরাম দেওয়া, রোগী যেন কষ্ট কম পায়। এই কষ্ট কমের জন্য আমরা বলি যে মাথাব্যথা যখন থেকে শুরু হবে, শুরু হওয়া মাত্র এই ওষুধটা তিনি খেয়ে ফেলবেন। সাধারণত অধিকাংশ ক্ষেত্রে প্যারাসিটামলই উন্নতি হয়।

Advertisement
0.81349897384644