Beta

রক্তস্বল্পতা কেন হয়?

০৭ ডিসেম্বর ২০১৭, ১৬:০২

ফিচার ডেস্ক

রক্তস্বল্পতায় অনেকেই ভোগেন। বিভিন্ন কারণে রক্তস্বল্পতা হয়। রক্তস্বল্পতা কেন হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ২৯৩০তম পর্বে কথা বলেছেন ডা. মো. আবুল কালাম আজাদ।

বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী কী ধরনের রক্তস্বল্পতা রয়েছে। এর পেছনের কারণ কী?

উত্তর : আয়রনের ঘাটতির কারণে রক্তস্বল্পতা হতে পারে।  আরেকটি হলো বোনমেরুগত কারণ। আমার রক্ত তৈরি হচ্ছে বোনমেরুতে। বোনমেরুর যেখানে রক্ত তৈরি হচ্ছে, সেখানে যদি কোনো কারণে ত্রুটি হয়, তাহলে সমস্যা হতে পারে।

আর রক্ত তৈরি করতে গেলে আমার কতগুলো পুষ্টি দরকার। যদি কোনো একটি বিষয়ে আমার কোনো অভাব হয়, তাহলে এমন হতে পারে। বাইরে থেকে কোনো কারণে যদি বোনমেরুর মধ্যে সমস্যা হয়ে যায়, তাহলে সমস্যা হয়। যেমন হতে পারে ক্যানসার, অথবা হতে পারে ফাইব্রয়েড টিস্যুর সমস্যা, মাইক্রোফাইব্রোসিস। এই জাতীয় কোনো রোগ যদি হয় তাহলে সমস্যা হয়। বোনমেরু যদি কোনো কারণে সারপ্রেস হয়ে যায়, তাহলে রক্তশূন্যতা দেখা দিতে পারে।

প্রশ্ন : কী কী ধরনের রক্তস্বল্পতা রয়েছে?

উত্তর : বাংলাদেশের প্রেক্ষাপটে সবচেয়ে প্রচলিত হলো আয়রন ডেফিসিয়েন্সি এনিমিয়া। আয়রন যখন রক্তে কমে যাচ্ছে, তখন আমার শরীরে যে রক্তশূন্যতা হবে, সেটি হলো আয়রন ডিফিসিয়েন্সি এনিমিয়া। এটা বাংলাদেশের জন্য সবচেয়ে প্রচলিত রক্তস্বল্পতা।

Advertisement
0.78221201896667