Beta

চুলে সাধারণত যেসব সমস্যা হয়

১৪ নভেম্বর ২০১৭, ১৮:৩০

ফিচার ডেস্ক

চুল শরীরের একটি অন্যতম অঙ্গ। সৌন্দর্য বাড়ানো ছাড়াও তাপ বা ঠান্ডা থেকে সুরক্ষা দিতে চুল কাজ করে। চুলে খুশকি, চুল পড়া ইত্যাদি বিভিন্ন সমস্যা হয়।

চুলের সমস্যার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯০৬তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেল বিডির ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : সৌন্দর্য বাড়ানো ছাড়া কি চুলের আর কোনো কাজ রয়েছে?

উত্তর : সুন্দর চুল আমাদের সৌন্দর্যকে যেমন বাড়িয়ে দেয়, ঠিক তেমনি চুল পড়া আমাদের সৌন্দর্যকে কমিয়ে দেয়। আমাদের শরীরের ব্ড় অঙ্গ হলো ত্বক। ত্বকের কিন্তু একটি অংশ চুল। সৌন্দর্য বাড়ানো ছাড়াও চুলের আরো অনেক কাজ রয়েছে। প্রথম কাজ হলো সুরক্ষা দেওয়া। চুল আমাদের স্ক্যাল্পকে, শরীরকে সুরক্ষা দিচ্ছে চারপাশের পরিবেশ থেকে; সুরক্ষা দিচ্ছে তাপ থেকে, বাড়তি ঠান্ডা থেকে।

প্রশ্ন : চুলে সাধারণত কী কী সমস্যা হয়?

উত্তর : প্রথম সাধারণ সমস্যা হলো চুল পড়া। চুলের আগা ফেটে যাওয়া বা চুল ভেঙে ভেঙে যাওয়া। সঙ্গে খুশকিও একটি বড় বিষয়।

প্রশ্ন : সাধারণত কী কী ধরনের চুল আমরা দেখি?

উত্তর : আমরা ডার্মাটোলজিস্টরা চুলকে তিনটি ভাগে ভাগ করেছি। টাইপ এ, টাইপ বি, টাইপ সি। টাইপ ওয়ান হলো স্ট্রেট হেয়ার বা সোজা চুল। যে চুলগুলো সাধারণত সবাই চায়। স্বাস্থ্যকর, ঝলমলে চুল। টাইপ বি হলো কোঁকড়া ও সোজা চুলের মাঝামাঝি চুল। এই চুলগুলোর মধ্যে একটু একটু ক্ষতির প্রবণতা থাকে। কোঁকড়ানো চুলে ক্ষতির প্রবণতাও থাকে আর যেকোনো ধরনের চুলের সমস্যাও থাকে। কোঁকড়া চুলকে আমরা সোজা চুলে আনতে চাই। তখন ক্ষতিটা আরো বেশি হয়ে যায়। সেটাকে ঠিক করা খুব কঠিন হয়ে যায়। এটাও চুলের একটি সমস্যা।

Advertisement
0.79365015029907