Beta

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কী করবেন

১৪ নভেম্বর ২০১৭, ১৭:২৯

ডা. তাওহীদা রহমান ইরিন
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সঠিক খাদ্যাভ্যাস জরুরি। ছবি : সংগৃহীত

ডায়াবেটিস বর্তমান সময়ে প্রচলিত একটি সমস্যা। একে মহামারিও বলা চলে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের বিষয়ে মনোযোগী হতে হবে।

সঠিক খাবার খান

কিছু খাবার রয়েছে যেগুলো শরীরের শর্করার ভারসাম্য  বজায় রাখে এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে এগুলো খেতে পারেন। যেমন : ওটস, কাঠবাদাম, মাছ, মটরশুটি, গাজর, আদা, চিরতা, রসুন, লাউ শাক, কুমড়ো শাক, পাট শাক, ফুলকপি, বাঁধাকপি, মূলা, ওলকপি, টমেটো, কাঁচা পেঁপে, শশা, খিরা, উচ্ছে, করলা, ঝিঙা, ধুন্ধল, চাল কুমড়া, ডাঁটা, লাউ, সজনে, মেথি, আমলকি, কমলা, আপেল ও গ্রিন টি।

এ ছাড়া সম্পৃক্ত ফ্যাট কম খাওয়া এবং অসম্পৃক্ত ফ্যাট খাওয়ার অভ্যাস করা প্রয়োজন। এ ছাড়া খেতে পারেন স্টেভিয়া। এর নির্যাসে ক্যালরি ও কার্বোহাইড্রেড না থাকায় এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ডায়াবেটিস রোগীরা এটা দিয়ে তৈরি খাবার খেতে পারেন। নিয়মিত স্টেভিয়া সেবনে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস। চিনির বদলে যেকোনো খাবারে ব্যবহার করা যেতে পারে স্টেভিয়া।

ব্যায়ামের বিকল্প নেই

এ ছাড়া ডায়াবেটিস  নিয়ন্ত্রণে ব্যায়াম  ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ব্যায়াম বা দৈহিক পরিশ্রম মাংসপেশির জড়তা দূর করে এবং রক্ত চলাচলে সাহায্য করে। এতে ইনসুলিনের কার্যকারিতা বেড়ে যায়।

প্রতিদিন কমপক্ষে ৪০ মিনিট হাঁটা বা শারীরিক পরিশ্রম করতে হবে। খেলাধুলা করুন, সাঁতার কাটুন, লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী আপনার উপযুক্ত ব্যায়াম নির্বাচন করুন। কারণ, সব ব্যায়াম সবার জন্য উপযুক্ত নয়। হঠাৎ খুব কঠিন ব্যায়াম শুরু না করে প্রথমে হালকা ব্যায়াম দিয়ে শুরু করতে হবে, ধীরে ধীরে গতি বাড়াতে হবে।

কারো একবার ডায়াবেটিস দেখা দিলে তা আর ভালো হওয়া সম্ভব নয়। তবে যা সম্ভব তা হলো ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা। খাদ্যাভ্যাসের পরিবর্তন, নিয়মিত ব্যায়াম, ডায়াবেটিস  সম্পর্কিত শিক্ষা সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখবে নীরব ঘাতক ডায়াবেটিস।

লেখক : ডার্মাটোলজিস্ট, শিওর সেল মেডিকেল

Advertisement
0.83112597465515