Beta

কলকাতায় অনুষ্ঠিত হলো ঢাকার ওয়াটারনেসের নৃত্যালেখ্য

০৯ আগস্ট ২০১৬, ১৮:০৬

মনোজ বসু, কলকাতা

বাংলাদেশের প্রথম ডান্স থিয়েটার ‘ওয়াটারনেস’ রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন নিয়ে এক অসাধারণ নৃত্যালেখ্য পরিবেশন করল কলকাতায়। ঢাকার তুরিঙ্গম রিপার্টরি ডান্স থিয়েটারের উদ্যোগে গতকাল সোমবার সন্ধ্যায় কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) সত্যজিত মিলনায়তনে এই নৃত্যালেখ্য অনুষ্ঠিত হয়।

এই অনুষ্ঠানে বাংলাদেশের নৃত্যশিল্পী পূজা সেনগুপ্তের নেতৃত্বে বাংলাদেশ থেকে আসা মোট আটজন নৃত্যশিল্পী অংশ নেন। রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনকে অবলম্বন করে এই প্রযোজনাটির মূল অনুপ্রেরণার কেন্দ্রবিন্দু হিসেবে তুলে ধরা হয় কাদম্বরি দেবীকে। কবির জীবনে কাদম্বরির ছায়া নিয়েই মূলত ওয়াটারনেসের এই প্রয়াস বলে জানান পূজা সেনগুপ্ত। কবির একাকিত্বের মুহূর্তগুলোতে কাদম্বরি দেবীর অনুপ্রেরণা এবং তাঁর প্রভাব নিয়েই মূলত নৃত্যালেখ্যটির বিষয় ফুটে ওঠে।

ঢাকার মেয়ে পূজা সেনগুপ্ত জীবনে নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠার লড়াইয়ে নেমেছেন। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী পূজা কলকাতার মাটিতে রবীন্দ্রনাথকে নিয়ে নিজের প্রোডাকশনের সফল মঞ্চায়ন করতে পারায় স্বভাবতই খুশি। এই অনুষ্ঠানে উপস্থিত থেকে পশ্চিমবাংলার প্রতিষ্ঠিত নৃত্যশিল্পী অলোকানন্দ রায় জানান, একটা সুন্দর নৃত্য পরিবেশনা দেখলাম। ভবিষ্যতে ইচ্ছে থাকল একসঙ্গে এই রকম আরো ভালো কিছু কাজ করার। এদিনের এই অনুষ্ঠান ঘিরে দেশ-বিদেশের দর্শকদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

Advertisement
0.85631513595581