আকরামের ‘খাঁচা’য় জয়া আহসান

০৭ জানুয়ারি ২০১৬, ১৭:৪৫ | আপডেট: ০৭ জানুয়ারি ২০১৬, ১৮:০২

‘খাঁচা’ ছবিতে সরোজিনীর ভূমিকায় অভিনয় করবেন জয়া আহসান। ছবি : জয়া আহসানের ফেসবুক পেজ থেকে

পরিচালক আকরাম খানের প্রথম চলচ্চিত্র ‘ঘাসফুল’ মুক্তি পেয়েছিল গত বছরের ১৫ মে। দ্বিতীয় ছবির কাজ শুরু করতে যাচ্ছেন তিনি। হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে নির্মিত হবে ছবিটি। এই ছবিতে অভিনয় করবেন জয়া আহসান। খবরটি পাওয়া গেল দৈনিক টাইমস অব ইন্ডিয়ায়।
 
ভারতীয় বাঙালি নির্মাতা সৃজিৎ মুখার্জির ‘রাজকাহিনী’ ছবিতে অভিনয় করে প্রশংসিত হয়েছেন জয়া আহসান। ১৯৪৭-এর দেশভাগের পটভূমিতে নির্মিত হয়েছে ছবিটি।   

‘খাঁচা’ ছবির প্রেক্ষাপটও দেশভাগ নিয়ে। বারবার দেশত্যাগের চেষ্টা করছে বাংলাদেশি একটি হিন্দু পরিবার। কিন্তু বারবারই কোনো না কোনো বাধার সম্মুখীন হয় তারা। আর এই টানাপড়েন নিয়েই ‘খাঁচা’র গল্প। 

নতুন ছবি প্রসঙ্গে টাইমস অব ইন্ডিয়াকে জয়া জানিয়েছেন, ‘সৃজিতের ছবিটি ছিল একটি ঐতিহাসিক উপাখ্যান। ‘খাঁচা’ একটি মনস্তাত্ত্বিক গল্প। একটি পরিবার সুখী জীবনের আশায় দেশত্যাগ করতে চাচ্ছে।

এখানে আমার চরিত্রের নাম সরোজিনী। আর সরোজিনীকে কেন্দ্র করেই এগিয়েছে ছবির গল্প। সরোজিনীর জীবনের বিভিন্ন ঘটনা তুলে ধরা হবে ছবিতে’। 

এর আগে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘গেরিলা’তে অভিনয়ের জন্য ২০১১ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেত্রীর সম্মান পেয়েছিলেন জয়া আহসান।
 
‘পুত্র’ নামের আরেকটি চলচ্চিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন জয়া। একজন অটিস্টিক শিশু ও তার শিক্ষককে নিয়ে ছবিটির গল্প।