Beta

সিরাজ হায়দার আর নেই, বিএফডিসিতে জানাজা

১১ জানুয়ারি ২০১৮, ১২:৩৭ | আপডেট: ১১ জানুয়ারি ২০১৮, ১৩:২৯

অভিনেতা সিরাজ হায়দার আর নেই। আজ সকাল ৬টায় মোহাম্মদপুরে নিজ বাসায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ দুপুর ২টায় বিএফডিসিতে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। 

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আজ ভোর ৬টায় সিরাজ হায়দার সাহেব মারা গেছেন। পরিবারের সঙ্গে কথা বলে জেনেছি, তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। আমরা পরিচালক সমিতির পক্ষ থেকে তাঁর আত্মার শান্তি কামনা করছি। আজ দুপুর ২টায় বিএফডিসিতে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। 

কোথায় দাফন করা হবে—জানতে চাইলে খোকন বলেন, ‘উনার বাসা মোহম্মদপুরে, তাঁর সন্তানরা বড় হয়েছে সেখানেই। আবার তাঁর গ্রামের বাড়ি বিক্রমপুর। কোথায় দাফন করা হবে, তা এখনো পরিবার সিদ্ধান্ত নেয়নি। দুপুরের মধ্যে সিদ্ধান্ত হবে।’ 

সিরাজ হায়দার অভিনয়ের সঙ্গে জড়িত আছেন পঞ্চাশ বছরের বেশি সময় ধরে। ১৯৬২ সালে নবম শ্রেণির ছাত্র থাকাকালীন ১৪ আগস্ট পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে টিপু সুলতান নাটকে করিম শাহ চরিত্রে অভিনয়ের মাধ্যমে অভিনয়ে পথচলা শুরু করেছিলেন। ২০১২ সালে এসে সেটা ৫০ বছর পূর্ণ করল। এই দীর্ঘ সময়ে তিনি অভিনয় করেছেন যাত্রা, মঞ্চ, রেডিও, টেলিভিশন এবং চলচ্চিত্রে। 

মুক্তিযুদ্ধের পর চলচ্চিত্র পরিচালক আবদুল্লাহ আল মামুনের সহকারী হিসেবে জল্লাদের দরবার নামক চলচ্চিত্রে কাজ শুরু করেন। প্রথম অভিনীত চলচ্চিত্রের নাম সুখের সংসার। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত এ চলচ্চিত্রে সিরাজ হায়দার খলনায়ক চরিত্রে অভিনয় করেন। 

মঞ্চনাটক নির্দেশনা দিয়েছেন মাত্র ১৯ বছর বয়সে। ১৯৭৬ সালে তিনি রঙ্গনা নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন এবং অনেক নাটকের নির্দেশনা দেন। সিরাজ হায়দার দুটি চলচ্চিত্র পরিচালনাও করেছেন। এদের একটি আদম বেপারী, যা মুক্তি পায়নি; অন্যটির নাম সুখ। 

ব্যক্তিগত জীবনে সিরাজ হায়দার বিবাহিত। তার স্ত্রী মিনা হায়দার একজন অভিনেত্রী। তাঁদের পুত্র লেনিন হায়দার একজন নাট্য পরিচালক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement