Beta

এবার আবাহনী মাঠে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব

১৪ নভেম্বর ২০১৭, ১৫:১৯ | আপডেট: ১৪ নভেম্বর ২০১৭, ১৫:৪১

ফিচার ডেস্ক

প্রতিবছর রাজধানীর আর্মি স্টেডিয়ামে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব অনুষ্ঠিত হয়। কিছুদিন আগে এ বছর উৎসবটি বাতিল করা হয়েছে বলে গণমাধ্যমকে জানায় বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

এ বছর উৎসবটি ধানমণ্ডির আবাহনী মাঠে হবে। এ বিষয়ে বেঙ্গল ফাউন্ডেশনের যোগাযোগ বিভাগের উপব্যবস্থাপক রেজওয়ানুল কামালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এনটিভি অনলাইনকে বলেন, ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের জন্য ধানমন্ডীর আবাহনী মাঠ আমরা বরাদ্দ পেয়েছি। চলতি বছরে শেষে উৎসবটি হবে। ’

কিছুদিন আগে রাজধানীর এক অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন করে বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের বলেছিলেন, হয়তো বৃহত্তর স্বার্থের কথা চিন্তা করে সরকার তাঁদের এবার বনানীর স্টেডিয়াম বরাদ্দ দেয়নি। জায়গা বরাদ্দ না পাওয়ার কারণে তখন অনুষ্ঠান বাতিল ঘোষণা করা হয়।

তখন এ বিষয়ে এনটিভি অনলাইনকে বেঙ্গল ফাউন্ডেশনের যোগাযোগ বিভাগের উপব্যবস্থাপক রেজওয়ানুল কামাল বলেছিলেন, ‘উৎসবটি করার জন্য আমাদের পছন্দের জায়গা ছিল আর্মি স্টেডিয়াম। কিন্তু এবার আমরা উৎসবটি করার জন্য আর্মি স্টেডিয়ামে জায়গা পাইনি। এ কারণে মূলত এবার আমরা উৎসবটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।’ তবে শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হলো, কারণ স্থান বরাদ্দ পাওয়া গিয়েছে। তাই সঙ্গীতের এই অনুষ্ঠানটি পালিত হচ্ছে বলে নিশ্চিত করেছে বেঙ্গল কর্তৃপক্ষ।

২০১২ সালে বেঙ্গল ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল যাত্রা শুরু করে। উপমহাদেশের বিখ্যাত শাস্ত্রীয় সংগীতশিল্পীরা এ উৎসবে অংশ নিয়েছেন। উৎসবটি সব বয়সী শ্রোতার কাছে প্রশংসিত হয়। উৎসবে প্রতিবছর বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণের হার ও পরিবেশনার গুণগত মান বৃদ্ধি পেয়েছে। এ পর্যন্ত বাংলাদেশের সাড়ে তিনশর বেশি শিল্পী সংগীত ও নৃত্যে তাঁদের মেধা ও পারদর্শিতা প্রদর্শনের সুযোগ পেয়েছেন। ২০১২ সালে ১০ জন, ২০১৩ সালে ৩০ জন, ২০১৪ সালে ৫০ জন, ২০১৫ সালে ৮৪ জন, ২০১৬ সালে ১৬৫ জন নবীন ও প্রবীণ শিল্পী উৎসবে অংশ নেন।

উৎসবের মাধ্যমে গত পাঁচ বছরে দর্শকের সুযোগ হয়েছে সংগীতের শিরোমণি গিরিজা দেবী, আমজাদ আলী খান, বিরজু মহারাজ, বালমুরালী কৃষ্ণ, কিশোরী আমনকার, হরিপ্রসাদ চৌরাসিয়া, শিবকুমার শর্মা, আলী আহমেদ হোসেন, পারভিন সুলতানা, আশীষ খাঁ, অনিন্দ্য চ্যাটার্জি, স্বপন চৌধুরী, রাধা ও রাজা রেড্ডি, শাহিদ পারভেজ খান, উল্লাস কশলকার, রাইস খান, অজয় চক্রবর্তী, এন রাজম, রাশিদ খান, জাকির হোসেন, কুমার বসু, রাজন ও সাজন মিশ্র, মাধবী মুডগাল, প্রভা আত্রে, আলারমেল ভাল্লি, মালবিকা সারুক্কাই, বম্বে জয়শ্রী, এল সুব্রহ্মণ্যন, কড়াইকুডি মানি, শুভা মুডগাল, রনু মজুমদার, সুজাত খান প্রমুখের পরিবেশনা কাছ থেকে দেখা ও শোনার।

Advertisement
0.80277705192566