Beta

মিসরের ‘এল গোনা’ চলচ্চিত্র উৎসবে ‘ডুব’

১১ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৮

ফিচার ডেস্ক

মোস্তফা সরয়ার ফারকী পরিচালিত ‘ডুব’ ছবিটি  মিসরের এল গোনা চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে। এনটিভি অনলাইনকে বিষয়টি জানিয়েছেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ।

মিসরের রাজধানী কায়রোতে উৎসবটি আসছে ২২ সেপ্টেম্বর শুরু হতে যাচ্ছে। উৎসবটি শেষ হবে ২৯ সেপ্টেম্বর। উৎসবের প্রতিযোগিতা বিভাগে আরো অংশ নেবে আকি কারুসমাকি পরিচালিত ছবি ‘আদার সাইড অব হোপ’। ছবিটির জন্য বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন আকি কারুসমাকি। এ ছাড়া ট্রাইবেকা উৎসবে জয়ী ‘সান অব সোফিয়া’ ও লোকার্নো উৎসবের জয়ী ‘স্ক্যারি মাদার’সহ বেশ কিছু আলোচিত ও প্রশংসিত ছবি প্রতিযোগিতায় অংশ নেবে।

এদিকে, এরই মধ্যে ‘ডুব’ ছবিটি রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রধান প্রতিযোগিতা বিভাগে লড়াইয়ের জন্য নির্বাচিত হয় এবং উৎসবে ‘কমেরসান্ত জুরি প্রাইজ’ অর্জন করে।

‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, টলিউডের পার্নো মিত্র, বলিউড তারকা ইরফান খান প্রমুখ। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ‘ডুব’ ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এস কে মুভিজ। আসছে ২৭ অক্টোবর বাংলাদেশ ও ভারতে  ছবিটি মুক্তি পাবে।

‘ডুব’ ছবিটি চলতি বছরের ফেব্রুয়ারিতে সেন্সর বোর্ডে জমা পড়ে। ১৪ এপ্রিল ছবিটি মুক্তি পাবে বলেও জানিয়েছিলেন আবদুল আজিজ। কিন্তু সেটা হয়নি। ছবির কাহিনী জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী থেকে নেওয়া হয়েছে বলে বিভিন্ন সাক্ষাৎকারে জানান ছবির কিছু শিল্পী। এ কারণেই হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ছবিটি প্রসঙ্গে ফেব্রুয়ারিতে সেন্সর বোর্ডে একটি চিঠি পাঠান। শাওন তখন গণমাধ্যমগুলোতে জানিয়েছিলেন, ছবি মুক্তি নিয়ে তাঁর কোনো অভিযোগ কিংবা আপত্তি নেই, তবে ছবির কাহিনী হুমায়ূন আহমেদের জীবনী থেকে নেওয়া হলে তাঁর আপত্তি রয়েছে, কারণ এ-সংক্রান্ত কোনো অনুমোদন প্রযোজক বা পরিচালক লেখকের পরিবার থেকে নেননি।

অন্যদিকে, মোস্তফা সরয়ার ফারুকী জানান, ছবিটি হুমায়ূন আহমেদের জীবনী থেকে তিনি নেননি। মৌলিক চিত্রনাট্য থেকে তিনি ছবিটি নির্মাণ করেছেন।

Advertisement
0.80627298355103