Beta

এনটিভি

ঈদের চতুর্থ দিনও থাকছে বিশেষ নাটক, টেলিফিল্ম

০৪ সেপ্টেম্বর ২০১৭, ১০:২৯ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১০:৩৭

ফিচার ডেস্ক
‘অ্যাব-নরমাল’ নাটকের একটি দৃশ্য

ঈদ উপলক্ষে এনটিভিতে চলছে টানা সাত দিনের আয়োজন। আগামীকাল মঙ্গলবার ঈদের চতুর্থ দিন এনটিভিতে বিশেষ নাটক ছাড়াও প্রচারিত হবে বিশেষ সংগীতানুষ্ঠান ‘বাবার মুখে শুনেছিলাম’। চলুন দেখে নিই, ঈদের চতুর্থ দিনে আরো কী থাকছে এনটিভির আয়োজনে।

বিশেষ টেলিফিল্ম : গল্পের ইলিশ

দুপুর ২টা ২০ মিনিটে প্রচারিত হবে ঈদের বিশেষ টেলিফিল্ম ‘গল্পের ইলিশ’। পান্থ শাহরিয়ারের রচনায় ও নিয়াজ মাহবুবের পরিচালনায় এখানে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শর্মী মালা, আজাদ আবুল কালাম, তারিন জাহান, পার্থ বড়ুয়া, তানিয়া হোসাইন প্রমুখ।

টেলিফিল্মের গল্পে দেখা যাবে, মধু পদ্মা নদীতে মাছ ধরার কাজ করে। নিজের জরাজীর্ণ ছেঁড়া জাল দিয়ে নদীতে মাছ ধরে, আর সেটা আগে থেকেই মহাজনের কাছে বিক্রির কথা হয়ে থাকে। মধুর ১০ বছরের মেয়েটার বড় শখ একটা বড় ইলিশ মাছের। জালে ধরা পড়ে সব ছোট ছোট ইলিশ। মহাজনের কাছে শত অনুরোধেও মেয়ের জন্য একটা মাছ নিয়ে বাড়ি আসতে পারে না মধু। বাড়ি ফিরে এসে মেয়েকে মিথ্যা বলা ছাড়া আর উপায় নেই। এভাবে রোজ দিনের মিথ্যার পর একদিন মধুর মেয়ে জেদ ধরে বসে আজ সে ইলিশ ছাড়া খাবে না, তাও আবার বড় ইলিশ। বাপ যত দিন ইলিশ না আনবে, তত দিন খাওয়া বন্ধ। এ কেমন জেদ মেয়ের? আর ধৈর্য রাখতে পারে না মধুর বউ। খুব মারে মেয়েটাকে। তারপর নিজেও কাঁদে সবকিছু ফেলে রেখে। অবশেষে ঠিক ঠিক মধুর জালে ধরা পড়ে মস্ত বড় এক ইলিশ, মহাজনের চোখের আড়ালে সরিয়ে ফেলে সে। বাড়িতে ছুটে এসে থমকে যায় যখন দেখতে পায় তার মেয়ে জালে অচেতন।

বিশেষ সংগীতানুষ্ঠান : বাবার মুখে শুনেছিলাম

বিকেল ৫টা ১৫ মিনিটে প্রচারিত হবে সংগীতানুষ্ঠান ‘বাবার মুখে শুনেছিলাম’। পুতুলের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মৃণাল দত্ত। অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন শিল্পী বশীর আহমেদের সন্তান শিল্পী রাজা বশীর ও হোমায়েরা বশীর। এ অনুষ্ঠানে শিল্পীদ্বয় গানের মধ্য দিয়ে তাঁদের বাবাকে স্মরণ করেছেন। বলেছেন তাঁদের শিল্পী বাবার গল্প আর তাঁদের বেড়ে ওঠার গল্প।

৭ পর্বের ধারাবাহিক রূপকথার গল্প : যুবরাজ

সন্ধ্যা ৬টা ১০ মিনিটে প্রচারিত হবে সাত পর্বের বিশেষ ধারাবাহিক রূপকথার গল্প ‘যুবরাজ’-এর প্রথম পর্ব। মূল পরিকল্পনা, গল্প ভাবনা ও উপদেষ্টা পরিচালক হিসেবে আছেন এস এম সালাহউদ্দিন। চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন আফরোজ রায়হান। আতিকুর রহমান বেলালের পরিচালনায় নাটকটির পর্ব পরিচালনা করেছেন মাকসুদুল হক ইমু।

মূল চরিত্রগুলোতে অভিনয় করেছেন রিয়াজ, নিলয়, আজমেরি আশা, প্রমা আজিজ, আতাউর রহমান, ইলোরা গহর প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে, ছোট জাতের জিন রন্ধলকে ভালোবাসার অপরাধে পরীস্থান থেকে নির্বাসিত হয় রানীর ছোট বোন ইস্তা। তারই অভিশাপে পরী থেকে বানরে রূপান্তরিত হয় রাজকুমারী। আঠারো বছর বয়সের মধ্যে কারো সত্যিকারের ভালোবাসা পেলে তবেই সে তার পূর্ব রূপ ফিরে পাবে। একদিন বঙ্গ সুন্দরের ছোট যুবরাজের ভালোবাসার তীর সেই বানরের কাছে পতিত হলে যুবরাজ তাকে রাজপ্রাসাদে নিয়ে যান। যুবরাজরা সাত ভাই ছিলেন। ভালোবাসার তীর নিক্ষেপ করে প্রত্যেকেই তাদের জীবনসঙ্গীকে খুঁজে পেয়েছেন। তাদের সবাই কোনো না কোনো মানবকন্যা। একমাত্র ছোট যুবরাজ এই বানরটাকে সঙ্গী করেই তার বাকি জীবন কাটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। রাজা, রানী, মন্ত্রীসহ বাকি ছয় ভাইয়েরা তাকে অনেক বোঝান। কিন্তু ছোট যুবরাজ তার সিদ্ধান্তে অটল।

৭ পর্বের ধারাবাহিক নাটক : অ্যাব-নরমাল

সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে প্রচারিত হবে সাত পর্বের বিশেষ ধারাবাহিক নাটক ‘অ্যাব-নরমাল’র প্রথম পর্ব। মাসুদ সেজানের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন মাহফুজ আহমেদ, মেহজাবিন চৌধুরী, মিশু সাব্বির, ডা. এজাজ, শামীমা নাজনীন, সিফাত শাহিন, আল আমিন সবুজ, শহীদ উন নবী, মিষ্টি মারিয়া, মুনিয়া ইসলাম, তন্দ্রা, রিমি করিম, শফিক মুক্তা প্রমুখ। নাটকের গল্পে দেখা যাবে, তোফা সবকিছুতেই তার বউকে সন্দেহ করে। বউ এ্যানী এটা কিছুতেই মেনে নিতে পারছে না। প্রতিনিয়ত সব কাজের ব্যাখ্যা দিতে দিতে সে ক্লান্ত। সত্য কথা বললেও সেটা মানতে পারছে না তোফা। একসময় এ্যানী তাকে অ্যাব-নরমাল বলে তিরস্কার করলে তোফা চুপ হয়ে যায়। তোফার সন্দেহ হয়, আসলেই সে অ্যাব-নরমাল হয়ে যাচ্ছে কি না! তার পরিচিত মানুষগুলো কি ভালো আছে?

বিশেষ নাটক : প্রেম

রাত ৮টা ৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘প্রেম’। সৈয়দ মনজুরুল ইসলামের রচনায় নাটকটি পরিচালনা করেছেন শ্রাবণী ফেরদৌস। এতে অভিনয় করেছেন সোহানা সাবা, এফ এস নাঈম, তৌসিফ মাহবুব, আশিক চৌধুরী প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে, গল্পে রূপা নামের একটি মেয়ের বিভিন্ন সময়ের প্রেমকে দেখানো হয়েছে। প্রেম আসলে কী? সব প্রেম কি পায় পূর্ণতা? কেন লোকে প্রেমে পড়ে? এ রকম প্রশ্ন খুঁজে বেড়ায় রূপা একাধারে, আজাদ, মুক্তাদির ও জাহিদের সঙ্গে তার ভালোলাগার কথোপকথনের ভেতর দিয়ে।

বিশেষ অনুষ্ঠান : ডিরেক্টর ভার্সেস এক্ট্রেস

রাত ৯টা ৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘ডিরেক্টর ভার্সেস এক্ট্রেস’। মারিয়া নূরের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন কাজী মোহাম্মদ মোস্তফা। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন নির্মাতা অনিমেষ আইচ, সুমন আনোয়ার, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, অভিনেত্রী আশনা হাবিব ভাবনা, মৌসুমি হামিদ ও শবনম ফারিয়া।

৭ পর্বের ধারাবাহিক নাটক : নবাবের প্রেম

রাত ৯টা ৫০ মিনিটে প্রচারিত হবে ধারাবাহিক নাটক ‘নবাবের প্রেম’র প্রথম পর্ব। বৃন্দাবন দাসের রচনায় নাটকটি পরিচালনা করেছেন সাগর জাহান। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা, ফজলুর রহমান বাবু, আ খ ম হাসান, আরফান আহমেদ, শহানাজ খুশি, মুনিরা মিঠু, নুসরাত জাহান ডায়না প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে, নবাব আলী একতরফা প্রেমে পেড়ে, ব্যর্থ হয়, তার ভাষায় হিট খায়, তারপর নিজেই তাকে মেন্টাল হাসপাতালে নিয়ে যেতে বলে। এমন ঘটনা অনেকবার ঘটেছে নবাব আলীর জীবনে। একের পর এক ব্যর্থ হলেও সে হাল ছাড়ে না। নবাব আলী প্রচলিত প্রস্তাবিত বিয়ের বিরোধী তাই তার বয়স পেরিয়ে গেলেও বিয়ে করা হয়ে ওঠেনি। নবাব আলীর বড় ভাই বাদশা মিয়া অবিবাহিত, বলা যায় চিরকুমার। যৌবনে কাউকে ভালোবেসে না পাওয়ায় সেই বিরহ বয়ে চলেছেন এখনো। ছোট ভাই রাজা প্রেম করে একটি মেয়ের সঙ্গে। কিন্তু মেন্টাল ফেরত নবাব আলীর ভালোবাসার দৃষ্টি পড়ে তার ওপর। সৃষ্টি হয় জটিলতা। ওদের একমাত্র বোন সুলতানা। প্রেম করে বিয়ে হয়েছে, তবে তার স্বামী নবাবদের বাড়িতেই ঘরজামাই থাকে।

বিশেষ নাটক : আলেকজান্ডার দ্য সেলুকাস

রাত ১১টা ১০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘আলেকজান্ডার দ্য সেলুকাস’। কচি খন্দকারের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, নাদিয়া আফরিন মীম, স্নেহশীষ অভি, রিফাত চৌধুরী, তারেক মাহমুদ, সিদ্দিক মাস্টার, পঙ্কজ মজুমদার, মজিবর রহমান, এস এম মহসিন প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে, ঐতিহাসিক ঘটনার নায়কদের নাম অনুসারে বাবা তার সন্তানদের নাম রেখেছিল। শাহজাহান, আকবর, বাবর এবং বিশ্ব বিজয়ী বীর আলেকজান্ডার দ্য গ্রেটের নামে। কিন্তু সন্তানরা কেউই ইতিহাসের মহানায়কদের মতো কোনো ভূমিকা তো রাখেইনি, বরং উল্টো পথে চলেছে। এই গল্পের নায়ক আলেকজান্ডার সবকিছুতেই ব্যর্থ হয়ে জীবনের সাঙ্গ করতে চেয়েছিল। সে ভেবেছিল এই পৃথিবীতে সে একমাত্র ফালতু। কিন্তু ঘটনাক্রমে একজন টাকাপয়সা প্রাচুর্যে ভরা একজন শিল্পপতির সাক্ষাৎ ঘটেছিল। এই শিল্পপতির অহংবোধ আর টাকাপয়সা তাকে মানুষ থেকে বিচ্ছিন্ন করেছিল।

Advertisement
0.89906191825867