Beta

নজরুলকে পড়লে সামাজিক চেতনা বাড়বে : ফাতেমা তুজ জোহরা

২৪ মে ২০১৭, ১৬:২৭

কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী আগামীকাল বৃহস্পতিবার ১১ জ্যৈষ্ঠ। এ উপলক্ষে সংগীতশিল্পী ফাতেমা তুজ জোহরা ব্যস্ত সময় পার করবেন। বিভিন্ন টেলিভিশনে রয়েছে তাঁর বেশকিছু অনুষ্ঠান। ব্যস্ততার ফাঁকে আগামীকালের পরিকল্পনা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন জনপ্রিয় ও গুণী নজরুলসংগীতশিল্পী ফাতেমা তুজ জোহরা।

এনটিভি অনলাইন : নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে আপনার কালকের পরিকল্পনা জানতে চাই।

ফাতেমা তুজ জোহরা : আজ রাতে বাংলাভিশনে নজরুলের গান নিয়ে একটি লাইভ অনুষ্ঠানে গান করব। কাল সকালে একুশে টেলিভিশনের একটি অনুষ্ঠানে যোগ দেব। অনুষ্ঠানটি শেষ করে ময়মনসিংহের ত্রিশালে যাওয়ার জন্য রওনা দেব। সেখানে সরকারিভাবে আয়োজিত একটি অনুষ্ঠানে গান গাইব। এরপরের দিন এনটিভিতে সকালে একটি লাইভ অনুষ্ঠানে অংশগ্রহণ করব। আপাতত পরিকল্পনাতে এগুলোই আছে।

এনটিভি অনলাইন : নজরুলের জন্মজয়ন্তী ছাড়াও তো আপনি ত্রিশালে যান...

ফাতেমা তুজ জোহরা : নজরুলের জন্মজয়ন্তীতে প্রতিবছর হয়তো ত্রিশালে আমার যাওয়া হয় না। তবে ত্রিশালে নজরুল একাডেমিতে আমি প্রতিবছরই যাওয়ার চেষ্টা করি। বেশ কয়েক বছর ধরে নিয়মিত সেখানে যাচ্ছি। নজরুলের গানের বাইরেও তাঁকে নিয়ে অনেক গবেষণা করার আছে।

এনটিভি অনলাইন : নজরুলের গান সেসব নবীন সংগীতশিল্পীরা এখন চর্চা করছেন, তাঁদের জন্য আপনার কী পরামর্শ থাকবে?

ফাতেমা তুজ জোহরা : বিভিন্ন সাহিত্য রচনার পাশাপাশি নজরুলের সংগীতও তাঁর জীবনবোধের প্রকাশ। যাঁরা তাঁর গান এখন চর্চা করছেন আমি তাঁদের বলব নজরুলের গান জানলে শুধু হবে না, তাঁকে পুরোপুরি জানতে হবে। নজরুলের আদর্শ নিয়ে চলতে হবে। আমি নিজেও নজরুলের গান নিয়ে ধ্যান করি, তাঁকে নিয়ে অনেক পড়াশোনা করি। নজরুলের জীবনী পড়লে মানবতাবোধ বৃদ্ধি পাবে। সমাজে একা একা ভালো চললে তো হবে না, সমাজবদ্ধ হয়ে সবাইকে নিয়ে মিলেমিশে চলতে হবে। নজরুল উদার মুসলমান ছিলেন। সব ধর্মকে তিনি সম্মান করতেন। বাংলাদেশ ধর্মনিরপেক্ষ দেশ। এখন ধর্ম নিয়ে অনেক অস্থিরতা হচ্ছে। নজরুলকে পড়লে, সামাজিক চেতনা, মূল্যবোধ, রাজনৈতিক চেতনা, ধর্মীয় চেতনার বিকাশ ঘটবে। মানবতা বোধের জাগরণ হবে।

এনটিভি অনলাইন : আপনি তো নজরুলের গল্পের বেশ কিছু নাটকে অভিনয় করেছেন। রবীন্দ্রনাথের গল্প নিয়ে নির্মিত নাটকেও আপনি কাজ করেছেন। এবার নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে আপনাকে কি কোনো নাটকে দেখা যাবে?

ফাতেমা তুজ জোহরা : না, এবার করা হয়নি। তবে গেল রবীন্দ্রজয়ন্তীতে ‘ঘাটের কথা’ নামে একটি নাটকে অভিনয় করেছিলাম। নাটকটি পরিচালনা করেছেন কাওনাইন সৌরভ। ওটা বাংলাভিশনে প্রচারিত হয়েছিল।

এনটিভি অনলাইন : বর্তমানে কীভাবে কাটছে সময়?

ফাতেমা তুজ জোহরা : গান তো করছি। এ ছাড়া পারিবারিক ব্যবসা নিয়ে অনেক ব্যস্ত আছি। পরিবারকেও সময় দিচ্ছি। এভাবে কাটছে সুন্দর সময়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement