Beta

দেশের মঞ্চে প্রথমবারের মতো ‘টুয়েলভ অ্যাংগ্রি মেন ’

২১ মে ২০১৭, ১৩:২৪

ফিচার ডেস্ক
‘টুয়েলভ অ্যাংগ্রি মেন’ নাটকের একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

বাংলাদেশের মঞ্চে প্রথমবারের মতো মঞ্চায়ন করা হয়েছে রেগিনাল্ড রোউসের চিত্রনাট্যে বিশ্বসেরা সিনেমা ‘টুয়েলভ অ্যাংগ্রি মেন’। গত বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ হলে ‘ওপেন স্পেস’ থিয়েটার দল প্রথমবারের মতো মঞ্চস্থ করে নাটকটি। 

নাটকটির নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আরিফুর রহমান সুজন এবং প্রযোজনায় ছিলেন মাহজাবিন চৌধুরী তিশা। নাটকটির বিভিন্ন ভূমিকায় অভিনয় করেছেন সুজন, রনি, মাহাদি, তানিম, এজাজ, দিপ, জিলান, আদনান, সীমান্ত, তারিক, শাকিল, ফাইরুজ ও অয়ন। প্রদর্শনীর প্রধান অতিথি ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন প্রফেসর আবদুস সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের চেয়ারম্যান সুদিপ চক্রবর্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক শাহমান মৈশান।

রেগিনাল্ড রোউসের কালজয়ী ‘টুয়েলভ অ্যাংগ্রি মেন’ এমনই একটি নাটক, যা সর্বকালের সেরা কোর্টরুম ড্রামা হিসেবে বিবেচিত এবং সবার কাছে জনপ্রিয়।

এক ঘণ্টা ১০ মিনিটের এই নাটক প্রদর্শনের সময় দেখা যায়, একটি খুনের বিচারের চূড়ান্ত ফয়সালা হবে, তাই দর্শক হাততালি দিচ্ছেন না, এই ভেবে পাছে আবার না কোনো আলোচনা মিস হয়ে যায়! তথ্য এবং যুক্তির টানাপড়েনের মধ্য দিয়ে ১২ জন জুরি যখন চূড়ান্ত সিদ্ধান্তের দিকে এগোতে থাকেন, দর্শকও যেন ছায়া জুরি হয়ে আলোচনায় অংশগ্রহণ করছেন। পুরো সময় ছিল টানটান উত্তেজনা আর পিনপতন নীরবতা। যেন দর্শক নাটকের সঙ্গে মিশে গিয়েছেন কলাকুশলী হয়ে! 

‘ওপেন স্পেস’ থিয়েটার দলের প্রথম প্রযোজনা ‘টুয়েলভ অ্যাংগ্রি মেন’। এই দল যাত্রা শুরু করেছে ২০১৭ সালে। নাটকের প্রতি ভালোবাসায় অনুপ্রাণিত তারুণ্যনির্ভর এই দলটি নতুন এবং চ্যালেঞ্জিং যেকোনো কিছু দর্শকের কাছে তুলে ধরতে দৃঢ়প্রতিজ্ঞ। শিগগির দলটি এই নাটকের পরবর্তী প্রদর্শনী নিয়ে দর্শকের সামনে হাজির হবে বলে জানান।

Advertisement
0.86740303039551