Beta

কোটা সংস্কারের দাবিতে সাইকেল র‍্যালি

১১ মার্চ ২০১৮, ১৭:৫৩

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
কোটা সংস্কারের দাবিতে আজ রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য চত্বরের সামনে চাকরি প্রত্যাশীদের সাইকেল র‍্যালি। ছবি : এনটিভি

কোটা সংস্কারের দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন চাকরিপ্রত্যাশীরা। এবার তাঁরা এই দাবি নিয়ে সাইকেল নিয়ে র‍্যালি করেছেন।

আজ রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের সামনে থেকে র‍্যালি বের করা হয়। এটি রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ভ্রমণ করে।

এর আগে কোটা সংস্কারের পাঁচ দফা দাবিতে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা।

তাদের দাবিগুলো হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা এবং চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিক বার ব্যবহার না করা।

এই পাঁচ দফার মধ্যে কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়ার বিষয়টি মন্ত্রিপরিষদ সংশোধন করেছে। তবে তাদের বাকি চার দাবি বহাল আছে।

আন্দোলনকারীদের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসান আল মামুন বলেন, ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে সব শ্রেণির মানুষকে কোটা সংস্কারের প্রতি সচেতন করা আমাদের উদ্দেশ্য ছিল। দেশের বুদ্ধিজীবী সমাজ, শিক্ষক সমাজ থেকে শুরু করে ৯৫ ভাগ মানুষ কোটা সংস্কারের পক্ষে মত দিয়েছেন। আশা করি, ছাত্র সমাজের এই দাবি মেনে নিয়ে প্রধানমন্ত্রী বর্তমান কোটা ব্যবস্থার একটি সহনীয় সংস্কার করবেন।

হাসান আল মামুন আরো বলেন, ‘সিভিল সার্ভিস কমিশনে যোগ্যতা ছাড়াও শুধু কোটার কারণে আমরা নিয়োগ পাচ্ছি না। এটা লাখ লাখ বেকারদের সঙ্গে এক ধরনের প্রতারণা। আমরা কোটার বিরুদ্ধে নই। কোটা থাকুক। তবে সেটা শতকরা ১০ ভাগের বেশি নয়।’

আগামী ১৩ মার্চের মধ্যে কোটা সংস্কারের দাবি আদায় না হলে ১৪ মার্চ বেলা ১১টায় সারা দেশে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ও ঢাকায় জনপ্রশাসন মন্ত্রণালয় ঘেরাও করা হবে বলেও জানান হাসান আল মামুন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement