Beta

ভিয়েতনাম থেকে এসেছে চালের দ্বিতীয় চালান

১৭ জুলাই ২০১৭, ১৩:৩২ | আপডেট: ১৭ জুলাই ২০১৭, ১৪:০৬

অনলাইন ডেস্ক

ভিয়েতনাম থেকে বাংলাদেশে এসে পৌঁছেছে আমদানি করা চালের দ্বিতীয় চালান। এই দফায় মোট ২৭ হাজার টন চাল এসেছে।

আজ সোমবার সকাল ৮টায় এমভি প্যাক্স নামে একটি জাহাজ ভিয়েতনাম থেকে চট্টগ্রাম বন্দরের বহিনোঙ্গরে এসে পৌঁছে। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, কর সংক্রান্ত প্রক্রিয়া শেষ হওয়ার পরে দ্রুতই চাল খালাসের কাজ শুরু হবে।

খাদ্য মন্ত্রণালয়ের বিভাগের চলাচল ও সংরক্ষণ বিভাগের নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম জানান, নমুনা সংগ্রহ ও শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা শেষ হওয়া মাত্রই জাহাজটিকে জেটিতে নোঙর করতে দেওয়া হবে।

এর আগে গত ১৩ জুলাই ২০ হাজার টন চাল নিয়ে ভিয়েতনাম থেকে বাংলাদেশে আসে আমদানি করা চালের প্রথম চালান। ওই জাহাজটি থেকে এরইমধ্যে চাল খালাসের কাজ শুরু হয়েছে।

চাল আমদানির স্থানীয় শিপিং এজেন্ট ইউএনআই শিপ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন জানান, আরো চারটি জাহাজ কিছুদিনের মধ্যেই ভিয়েতনাম থেকে চাল নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেবে।

খাদ্য বিভাগের সূত্রমতে, ভিয়েতনাম থেকে মোট দুই লাখ টন চাল আমদানি করা হবে। এ ক্ষেত্রে প্রতি টন চালের দাম পড়ছে ৪৩০ ডলার বা ৩৪ হাজার টাকা। এ ছাড়া আরো ৫০ হাজার টন সেদ্ধ চাল আমদানি করা হবে যার দাম পড়বে টনপ্রতি ৪৭০ ডলার বা ৩৮ হাজার টাকা। 

দেশের বিভিন্ন স্থানে বন্যা ও হাওর অঞ্চলে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির পরিপ্রেক্ষিতে ভিয়েতনাম থেকে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। 

Advertisement
0.79794001579285