Beta

এবার স্বাধীনতা পদক পেলেন ১৬ ব্যক্তি ও সংস্থা

২৪ মার্চ ২০১৬, ১২:৪৮ | আপডেট: ২৪ মার্চ ২০১৬, ১৫:৪০

নিজস্ব সংবাদদাতা

সংশ্লিষ্ট ক্ষেত্রে গৌরবময় ও অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এবার স্বাধীনতা পদক পেলেন ১৫ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি সংস্থা। মহান মুক্তিযুদ্ধ ও জাতি গঠনে যাঁরা অসামান্য অবদান রেখেছেন, এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয় সরকার।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ১৫ ব্যক্তি ও একটি সংস্থাকে সর্বোচ্চ এ রাষ্ট্রীয় পুরস্কার প্রদান করেন। 

এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদান রাখায় জন্য পুরস্কার পেয়েছেন আবুল মাল আবদুল মুহিত, মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক, মরহুম মৌলভী আচমত আলী খান, স্কোয়াড্রন লিডার (অব.) বদরুল আলম বীর উত্তম, শহীদ শাহ আবদুল মজিদ, শহীদ এম আবদুল আলী, মরহুম এ কে এম আবদুর রউফ, মরহুম কে এম শিহাবউদ্দিন ও সৈয়দ হাসান ইমাম। বাংলাকে আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি আনায় অবদান রাখার জন্য পুরস্কার পান মরহুম রফিকুল ইসলাম ও আবদুস সালাম। 

বিজ্ঞান ও প্রযুক্তিতে পাটের জীবনরহস্য আবিষ্কারে অবদান রাখা মরহুম অধ্যাপক ডক্টর মাকসুদুল আলম, চিকিৎসায় ডাক্তার এম আর খান, সাহিত্যে কবি নির্মলেন্দু গুণ, সংস্কৃতিতে অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা পুরস্কার পান। এ ছাড়া শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয় এই মূলমন্ত্রে দীক্ষিত বাংলাদেশ নৌবাহিনী স্বাধীনতা পুরস্কার পায়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, অন্তরালে থাকা গুণীদের খুঁজে তাঁদের সম্মান জানাতে চায় সরকার। সে সঙ্গে নতুন প্রজন্মকে পুরস্কারপ্রাপ্তদের পদাঙ্ক অনুসরণ করার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

এ সময় সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, তাঁর সরকার দেশকে অনেক দূরে নিয়ে যেতে চায়। সে সঙ্গে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত ও সমৃদ্ধ হবে বলেও আশা করেন তিনি।

দেশের জন্য অবদান রাখার জন্য এ পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ জাতীয় পুরস্কার, স্বাধীনতা পুরস্কার লাভ করেছে ২১৯ ব্যক্তি ও ২৫ প্রতিষ্ঠান।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement