Beta

রাজশাহীতে ইন্টারনেট সপ্তাহের উদ্বোধন

ইন্টারনেটের গতি বাড়িয়ে দাম কমানোর আহ্বান

০৯ সেপ্টেম্বর ২০১৫, ২১:১২

রাজশাহী মহানগরীর নানকিং বাজারে ইন্টারনেট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি : এনটিভি

ইন্টারনেটের গতি বাড়ানো এবং দাম কমানোর আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আজ বুধবার দুপুরে রাজশাহী মহানগরীর নানকিং বাজারে ইন্টারনেট সপ্তাহের উদ্বোধনকালে তিনি এই আহ্বান জানান। এ সময় যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য তিনি মঞ্চে থাকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের দৃষ্টি আকর্ষণ করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দ্রুত গতির ইন্টানেটের জন্য কেবল জেলা বা উপজেলা সদর পর্যায়ে থ্রিজি সেবা দিলে চলবে না। দেশের প্রত্যন্ত ইউনিয়ন পর্যায়েও থ্রিজি সেবা চালু করতে হবে।

শাহরিয়ার আলম বলেন, আইসিটি এখন রপ্তানি খাত হিসেবে পরিণত হয়েছে। বাংলাদেশে মোবাইল ফোন ও ইন্টারনেটের ব্যাপক প্রসার ঘটেছে। ইন্টারনেট আমাদের ২০ বছর এগিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিষয়টি নিজেই উপলব্ধি করতে পেরেছেন। তাই মূল্য কমিয়ে আইসিটি সেক্টরকে আরো গতিশীল করতে তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন পরিচালিত দুটি দপ্তরকে (আইসিটি ও বিটিআরসি) সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। কিন্তু এ ক্ষেত্রে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে।

২০১৮ সালের মধ্যে ১ মিলিয়ন ডলারের এক্সপো এবং ২০২১ সালের মধ্যে তা তিন মিলিয়ন ডলারে বাড়ানোর জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) যে লক্ষ্যমাত্রা রয়েছে, তা অর্জনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বাত্মক সহযোগিতা করবে বলেও জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী গাজীপুরের কালিয়াকৈরে উপজেলায় হাইটেক পার্কের কথা বিশেষভাবে উল্লেখ করে দেশের দ্বিতীয় হাইটেক পার্ক যেন রাজশাহীতেই নির্মাণ করা হয়, সেজন্য জোরালো দাবি জানান।

শিক্ষানগরী রাজশাহীতে হাইটেক পার্ক নির্মাণ করা হলে তা উত্তরের মানুষের জন্য মাইলফলক হয়ে থাকবে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্য শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ইন্টারনেট সপ্তাহ উদযাপন উপলক্ষে রাজশাহীর নানকিং বাজারে আয়োজিত দ্বিতীয় এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও গ্রামীণফোনের যৌথ উদ্যোগে রাজশাহীতে এই ডিজিটাল মেলা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা ও রাজশাহীর পর সিলেট বিভাগসহ দেশের ৪৮৭টি উপজেলায় এই সপ্তাহ পালন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বেসিস সভাপতি শামীম আহসান, সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন উপস্থিত ছিলেন।

এ ছাড়া অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক ও বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫-এর সহ-আহ্বায়ক আশ্রাফ আবির, পরিচালক আরিফুল হাসান অপু, নির্বাহী পরিচালক সামি আহমেদ, গ্রামীণফোনের ডিরেক্টর (স্টেকহোল্ডার রিলেশনস) ইশতিয়াক হুসেন চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, মেলায় গ্রামীণফোনের একটি প্যাভেলিয়ন, ছয়টি স্টল ও ২০টি সিঙ্গেল স্ট্যান্ড রয়েছে। আগামীকাল বৃহস্পতিবার রাতে দুইদিনব্যাপী এই মেলা শেষ হবে।

Advertisement
Advertisement
0.92388105392456