Beta

ফোর জি তরঙ্গ নিলাম

সরকারের আয় ৫ হাজার কোটি টাকারও বেশি

১৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:০৮

নিজস্ব প্রতিবেদক
নিলাম অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যানসহ অন্যান্য ব্যক্তিরা। ছবি : এনটিভি

দেশের চার মোবাইল ফোন অপারেটর ফোর জি (চতুর্থ প্রজন্মের সেবা) তরঙ্গের নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত এ নিলামে অংশ নিয়েছে গ্রামীণফোন ও বাংলালিংক। গ্রামীণফোন ১৮০০ মেগাহার্জ ব্যান্ডের ৫ মেগাহার্জ তরঙ্গ কিনেছে। অন্যদিকে বাংলালিক ২১০০ ও ১৮০০ মেগাহার্জ ব্যান্ডের মোট ১০ দশমিক ৬ মেগাহার্জ তরঙ্গ কিনেছে। 

এতে সরকার আয় করেছে ৫ হাজার ২৮৯ কোটি টাকা।

আজ মঙ্গলবার ফোর জি তরঙ্গের নিলাম অনুষ্ঠানের আয়োজন করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসি জানায়, নিলামে ৬৭ শতাংশ তরঙ্গ অবিক্রিতই থেকে গেছে।

বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, ফোর জির লাইসেন্স পাওয়ার পর আগামী ২১শে ফেব্রুয়ারি থেকেই অপারেটর দুটি ফোর জি সেবা চালু করার সুযোগ পাবে।  তবে অপারেটর দুটির পক্ষ থেকে জানা গেছে, ফোর জি সেবা পুরোপুরি চালু করতে তাদের আরো কিছুদিন সময় লাগবে।

বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘গুণগত মান বজায় রাখার জন্য অপারেটরদের কিন্তু আরো স্পেকট্রাম কেনা উচিত।’ 

অনুষ্ঠানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ফোন কোম্পানিগুলোর বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগের শেষ নেই।’

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘মালয়েশিয়ার মত দেশের চেয়ে ১৫ গুণ গ্রাহক থাকবে এবং আপনি স্পেকট্রাম কিনবেন না, কোয়ালিটি দেবেন না, আমাকে যেকোনো অবস্থাতেই এরকম কোয়ালিটির মধ্যেই থাকতে হবে তা গ্রহণযোগ্য হতে পারে না।’ 

Advertisement
0.93422508239746