Beta

রাষ্ট্রপতির ভাষণ অনুমোদন, ৯ বিষয়ে গুরুত্ব

০৭ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৬

নিজস্ব প্রতিবেদক
মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : ফোকাস বাংলা

দশম জাতীয় সংসদে আগামী বছর প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণকে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। দেশের অর্থনীতির চিত্র, সরকারের সাফল্য, ডিজিটাল কর্মসূচির বাস্তবায়নসহ নয়টি বিষয় উল্লেখ করে ভাষণ দেবেন রাষ্ট্রপতি।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ওই ভাষণের অনুমোদন দেওয়া হয়। বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুর আড়াইটার দিকে সচিবালয়ে বিষয়টি নিয়ে সাংবাদিকদের অবহিত করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শফিউল আলম জানান, প্রতিবছর প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। পূর্ণাঙ্গ ভাষণের একটি সংক্ষিপ্ত রূপও থাকে। সংসদে সংক্ষিপ্ত রূপটিই রাষ্ট্রপতি উপস্থাপন করেন। দুটি রূপের খসড়াই অনুমোদন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, রাষ্ট্রপতির পূর্ণাঙ্গ ভাষণটি ৭২ হাজার ৩৮৬ শব্দের। সংক্ষিপ্ত রূপটি সাত হাজার ৭৫৭ শব্দের। এতে তিনি নয়টি বিষয়ের অবতারণা করবেন। এর মধ্যে আছে দেশের অর্থনীতির চিত্র, সরকারের সাফল্য, রূপকল্প বাস্তবায়নে অগ্রগতি, ডিজিটাল কর্মসূচির বাস্তবায়ন, সামাজিক ও নিরাপত্তাবেষ্টনী, দেশে-বিদেশে কর্মসংস্থান, যুদ্ধাপরাধীদের বিচারের অগ্রগতি।

এ ছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করা হয় ওই বৈঠকে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা (ইউনেসকো) বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে শীতল পাটিকে স্বীকৃতি দেওয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানানো হয় মন্ত্রিসভার বৈঠকে।

Advertisement
0.81281185150146