Beta

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল

২৩ আগস্ট ২০১৭, ১৯:৫২

নিজস্ব প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারক পরিবর্তনের আবেদন খারিজ করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

আজ  বুধবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার পক্ষে অ্যাডভোকেট জাকির হোসেন ভুইঁয়া এ আবেদন দায়ের করেন।

গত ২০ আগস্ট খালেদা জিয়ার করা আবেদন কিছু পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করেছিলেন হাইকোর্ট। ওই আদেশে বিচারক পরিবর্তনের আবেদন খারিজ করা হয়।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের জানান, এ আদেশের ফলে ওই আদালতের বিচারক পরিবর্তন করা হয়নি, বরং বর্তমান বিচারকের অধীনে এ মামলার বিচার অনুষ্ঠিত হবে।

এর আগে ৬ আগস্ট জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আদালত পরিবর্তন চেয়ে আবেদন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত ৫-এ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারকাজ চলছে। এর আগেও খালেদা জিয়ার আবেদনে এ মামলায় আদালত পরিবর্তন করে দিয়েছিলেন হাইকোর্ট।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অভিযোগে বলা হয়েছে, ট্রাস্টের দুই কোটি ১০ লাখ টাকা এসেছে সৌদি আরব থেকে। প্রকৃতপক্ষে এই অর্থ কুয়েতের আমির অরফানেজ ট্রাস্টের জন্য দিয়েছেন। টাকা লাভসহ (প্রায় পৌনে ছয় কোটি) এখনো ট্রাস্ট ফান্ডে জমা রয়েছে।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতিমদের সহায়তা করার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা জিয়া ছাড়া এ মামলার আসামিরা হলেন বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

Advertisement
0.80730700492859