Beta

ষোড়শ সংশোধনী নিয়ে আইনমন্ত্রী

পর্যাপ্ত গ্রাউন্ড তৈরি করেই রায় বাতিলের রিভিউ হবে

১৩ আগস্ট ২০১৭, ১৫:২৮

নিজস্ব প্রতিবেদক
আজ রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি : এনটিভি

পর্যাপ্ত গ্রাউন্ড তৈরি করে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউ করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আইনে রায়ের অপ্রাসঙ্গিক বক্তব্য প্রত্যাহারের বিধান না থাকায় এটি করা হবে।

আজ রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।

রায়ের প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ওখানে অনেক আপত্তিকর, অপ্রীতিকর কথাবার্তা, অপ্রাসঙ্গিক কথাবার্তা আছে। সেইগুলো এক্সপাঞ্জ করার কথা আমি বলেছি। আইনি প্রক্রিয়ায় আমি যতটুকু জানি, এক্সপাঞ্জ করতে গেলেও কিন্তু আমি সরাসরি এক্সপাঞ্জ করার কোনো দরখাস্ত দিতে পারি না। সুপ্রিম কোর্ট রুলস আছে, সুপ্রিম কোর্ট রুলসে বলে যে এটা রিভিউর মাধ্যমেই; কিন্তু এক্সপাঞ্জ করার দরখাস্ত দিতে হবে।’

জনগণের স্বার্থে আলাপ-আলোচনা চলতেই থাকবে বলে উল্লেখ করেন আনিসুল হক। আর এ ক্ষেত্রে সাংবিধানিক সংকটের কোনো শঙ্কা নেই বলেও মনে করেন তিনি।

সরকার আদালতের প্রতি শ্রদ্ধাশীল উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, যাঁরা ষোড়শ সংশোধনীর রায় নিয়ে কথা বলছেন, তাঁদের উচিত হবে প্রধান বিচারপতির চেয়ারের প্রতি শ্রদ্ধাশীল থাকা। রায়ের বিরুদ্ধে যাঁরা কর্মসূচি ঘোষণা করেছে, তাও কাঙ্ক্ষিত নয়।

তবে বিচারকাজে বাধা না দিয়ে প্রতিবাদ করার অধিকার সবারই আছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

Advertisement
0.79123306274414