Beta

‘হামেই মারা গেছে ৯ শিশু’

১৭ জুলাই ২০১৭, ২১:০১

নিজস্ব প্রতিবেদক
আইইডিসিআরে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ। ছবি : এনটিভি

হামের জীবাণু শরীরে সংক্রমিত হওয়ার কারণেই চট্টগ্রামের সীতাকুণ্ডের ত্রিপুরাপাড়ায় নয় শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

আজ সোমবার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান আবুল কালাম আজাদ।

মৃত ও হাসপাতালে ভর্তি শিশুদের রক্তের নমুনা পরীক্ষা করে তারা এ বিষয়ে নিশ্চিত হয়েছেন বলেও জানান তিনি। ওই এলাকার মানুষ সরকারি স্বাস্থ্যসেবা পায় না। আবার শিশুদের কোনো দিন কোনো টিকাও দেওয়া হয়নি। তাই ওই এলাকার শিশুসহ সব বয়সী মানুষই অপুষ্টিতে ভুগছেন বলে মনে করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

আবুল কালাম আজাদ বলেন, ‘সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের মাইক্রোপ্ল্যানে আমরা দেখেছি যে ত্রিপুরাপাড়ার উল্লেখ নেই। যে ৩৮৮ জনের চিত্র দেওয়া হয়েছে, তাদের কেউ হামের টিকা নেয়নি। বিষয়টি আমরা স্বীকার করছি।’

মহাপরিচালক আরো বলেন, ‘আমাদের একটি তদন্ত কমিটি হয়েছে। ওই কমিটি আমাদের কাছে একটি রিপোর্ট দিয়েছে। ওই রিপোর্ট এখনো আমরা পড়ে দেখিনি। আমরা এখান থেকে শিখতে পেরেছি এখানে ছোট, ক্ষুদ্র জনগোষ্ঠী থাকতে পারে, যারা প্রক্রিয়ার কারণে বাদ পড়েছে। হয়তো ভুলে গেছি।’

কেন এতদিনেও ওই এলাকার শিশুরা হামের টিকা পেল না, তদন্ত করে এ বিষয়ে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন আবুল কালাম আজাদ। ত্রিপুরাপাড়ায় অজানা রোগে নয়, শিশুর মৃত্যুর ঘটনা সংবাদমাধ্যমে আসার পর থেকেই স্বাস্থ্য অধিদপ্তর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভালোভাবে দায়িত্ব পালন করেছে বলেও দাবি করেন তিনি।

ওই এলাকায় এক সপ্তাহে নয় শিশু মারা যায়। প্রাথমিকভাবে অপুষ্টিকেই দায়ী করেছিলেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Advertisement
Advertisement
0.96091794967651