Beta

হাবিব-উন-নবী সোহেলকে হয়রানি না করার নির্দেশ

২০ মার্চ ২০১৭, ১৮:৪২

নিজস্ব প্রতিবেদক
বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল। পুরোনো ছবি

বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে সুনির্দিষ্ট মামলা ছাড়া গ্রেপ্তার বা হয়রানি না করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে দায়ের করা এক আবেদনের শুনানি শেষে আজ সোমবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে হাবিব-উন-নবী খান সোহেলের পক্ষে আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, মো. মোস্তফা সরোয়ার সোহান ও এম মাসুদ রানা শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এ বিষয়ে আইনজীবী মো. মোস্তফা সরোয়ার সোহান সাংবাদিকদের জানান, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল এরই মধ্যে উচ্চ আদালত থেকে ১৪৩টি মামলায় জামিন পেয়েছেন। তিনি যেকোনো সময় মুক্তি পাবেন। কারাগার থেকে মুক্তির পর যেন তাঁকে পুনরায় গ্রেপ্তার বা হয়রানি না করা হয়, সে জন্য হাইকোর্টে রিট আবেদন করা হয়।

গত ১৯ মার্চ হাইকোর্টে এ রিট আবেদন করা হয়। রিটের শুনানি শেষে আদালত আজ এ আদেশ দেন।

গত বছরের ৯ অক্টোবর নাশকতার বিভিন্ন মামলায় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন সোহেল। আদালত জামিন আবেদন নাকচ করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

রাজধানীর বিভিন্ন থানায় বিএনপি নেতৃত্বাধীন জোটের টানা অবরোধ ও হরতালের মধ্যে নাশকতার বিভিন্ন ঘটনায় এসব মামলা করা হয়েছিল বলে জানান আইনজীবীরা।

Advertisement
Advertisement