নতুন বই : সালেক খোকনের দুই বই

১৫ ফেব্রুয়ারি ২০১৬, ১৬:০৯

ফিচার ডেস্ক

প্রাবন্ধিক ও গবেষক সালেক খোকন কাজ করেন আদিবাসী ও মুক্তিযুদ্ধ বিষয় নিয়ে। গত বছর প্রকাশিত তাঁর ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ বইটি কালি ও কলম পুরস্কার লাভ করেছে। এ বছর বইমেলায় প্রকাশিত হয়েছে তাঁর দুটি গ্রন্থ : আদিবাসীবিষয়ক অষ্টম গ্রন্থ ‘আদিবাসী বিয়ে’ ও মুক্তিযুদ্ধবিষয়ক চতুর্থ গ্রন্থ ‘১৯৭১ : যুদ্ধাহতের বয়ান’। দুটি গ্রন্থই প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

আদিবাসী বিয়ে

আদিবাসী সমাজে বিয়ের উৎসবগুলো কেমন, বিয়ের লোকাচারগুলো কতটা বৈচিত্র্যপূর্ণ, বিয়ের গান-নাচ, বিয়ে নিয়ে লোকবিশ্বাস ও মিথ, বিয়ের পোশাক, অলংকার, খাবার এবং বিবাহবিচ্ছেদের রীতিগুলো কেমন- এ রকম বহু প্রশ্নের উত্তর খুঁজতে লেখক ঘুরে বেরিয়েছেন সমতল ও পাহাড়ের আদিবাসী গ্রামগুলোতে। তুলে এনেছেন আদিবাসী বিয়ে নিয়ে নানা জাতির নানা সংস্কৃতিগুলো। এ গ্রন্থটিতে লেখক আদিবাসী বিয়ের আদ্যপান্ত তুলে ধরেছেন সরল গদ্যে অত্যন্ত সুপাঠ্যরূপে। যা যে কোনো পাঠকের জন্য একটি অনন্য গ্রন্থ এবং গবেষণা- সাহিত্যে একটি উল্লেখযোগ্য সংযোজন বলে তিনি মনে করেন।

১৯৭১ : যুদ্ধাহতের বয়ান

মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের একটি বড় অংশ ছিল প্রত্যন্ত এলাকা থেকে আসা সাধারণ মানুষ। যাঁদের ছিল না যুদ্ধের কোনো পূর্ব-অভিজ্ঞতা। সংগ্রহ করা পুরোনো হাতিয়ার, সামান্য ট্রেনিং, পরিচিত ভূমি আর গণমানুষের উৎসাহ ও সহযোগিতাকে পুঁজি করেই তাঁরা যুদ্ধ করেছিলেন আধুনিক অস্ত্রে সজ্জিত পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে। যুদ্ধ শেষে তাঁরা আবার ফিরে গেছেন নিজ ভুবনে।

মুক্তিযোদ্ধা পরিচয়টিই তাঁদের কাছে সর্বোচ্চ পাওয়া। ১৯৭১-এর মুক্তিযুদ্ধে যাঁরা গুলিবিদ্ধ হয়েছেন, কিংবা দেশের স্বাধীনতার জন্য হারিয়েছেন নিজের অঙ্গটি, তেমনই ১৭ জন প্রান্তিক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা তাঁদের জীবনের দুঃসাহসিক যুদ্ধ-অভিজ্ঞতার কথা বলেছেন  ‘১৯৭১ : যুদ্ধাহতের বয়ান’ গ্রন্থটিতে। যুদ্ধাহতের আলোকচিত্র, তাঁদের কাছ থেকে পাওয়া গুরুত্বপূর্ণ প্রামাণ্যগুলোও সন্নিবেশিত করা হয়েছে এ গ্রন্থে।

পাশাপাশি লেখক তাঁদের ভাষ্য থেকে তুলে এনেছেন দেশের প্রতি তাঁদের ভালোবাসা, কষ্টের অনুভূতি ও পরবর্তী প্রজন্মের প্রতি আশাবাদ আর স্বপ্নগুলোকে। গ্রন্থটিতে উল্লিখিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের বয়ানগুলো মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে অনন্য ভূমিকা রাখবে।

প্রতিটি বইয়ের মূল্য : ২৫০ টাকা।