Beta

মোহাম্মদ রফিকসহ চারজন পেলেন জেমকন সাহিত্য পুরস্কার

১৭ নভেম্বর ২০১৭, ১১:০৬

ফিচার ডেস্ক
ছবি : সংগৃহীত

বাংলাদেশের সাহিত্যিকদের সবচেয়ে বড় সম্মাননা ‘জেমকন সাহিত্য পুরস্কার’। প্রতিবছরের মতো এবারও ঢাকা লিট ফেস্টে ঘোষণা করা হলো ১২তম জেমকন সাহিত্য পুরস্কার। এ বছর একজন প্রবীণ কথাসাহিত্যিক এবং তিনজন তরুণ লেখককে এ সম্মাননা প্রদান করে জেমকন গ্রুপ।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার ঘোষণা করেন জেমকন গ্রুপের পরিচালক কাজী নাবিল আহমেদ এমপি।

প্রবীণ কথাসাহিত্যিক মোহাম্মদ রফিককে তাঁর ‘দুটি গাথাকাব্য’ কাব্যগ্রন্থের জন্য এ বছর পুরস্কৃত করা হয়েছে। পুরস্কার হিসেবে পেয়েছেন আট লাখ টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। তরুণ কথাসাহিত্যিক আশরাফ জুয়েল ও মামুন অর রশিদ যৌথভাবে পেলেন জেমকন তরুণ সাহিত্য পুরস্কার-২০১৭। তাঁদের প্রত্যেকেই পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র। জেমকন তরুণ কবিতা পুরস্কার পেলেন নুসরাত নুসিন। তাঁর কাব্যগ্রন্থ ‘দীর্ঘ স্বরের অনুপ্রাস’-এর পাণ্ডুলিপির জন্য পাচ্ছেন এক লাখ টাকার চেক উত্তরীয়, বই, ক্রেস্ট ও সম্মাননাপত্র।

পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কাজী নাবিল আহমেদ এমপি। অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য দেন তিনি। তিনি বলেন, ‘জুরি বোর্ডের সদস্যদের মতামত নিয়ে প্রথমবারের মতো তরুণ শাখায় কবিতায় পুরস্কার ঘোষণা করা হয়েছে। এই পুরস্কার আগামী দিনেও প্রচলন থাকবে।’

জেমকন সাহিত্য পুরস্কারের জুরি ছিলেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন, কথাশিল্পী সেলিনা হোসেন, নন্দন তাত্ত্বিক তপোধীর ভট্টাচার্য, কথাশিল্পী কিন্নর রায় এবং কথাশিল্পী মইনুল আহসান সাবের।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কারের জুরি ছিলেন কবি জহর সেন মজুমদার, কথাশিল্পী আকতার হোসেন, অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, কথাশিল্পী জাকির তালুকদার, কথাশিল্পী বল্লরী ঘোষ।

জেমকন তরুণ কবিতা পুরস্কারের জুরি ছিলেন কবি আসাদ মান্নান, কবি খালেদ হোসাইন, কবি কুমার চক্রবর্তী, কবি বিভাস রায় চৌধুরী ও কবি সেবন্তি ঘোষ।

পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামিম রেজা।

Advertisement
0.84353494644165